দিনশেষে ভারতকে আপেক্ষায় রাখলেন স্টার্ক

চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টের প্রথমদিন শেষে স্বাগতিক ভারতের অপেক্ষা বাড়িয়েছেন সফরকারী অস্ট্রেলিয়ার আট নম্বর ব্যাটসম্যান মিচেল স্টার্ক। অজি ইনিংসের শেষ ব্যাটসম্যান হিসেবে ‍৫৭ রানে অপরাজিত রয়েছেন স্টার্ক। তার সঙ্গে উইকেটে আছেন জস হ্যাজেলউড। এই সুবাদে দিনশেষে সফরকারীদের সংগ্রহ দাঁড়িয়েছে ৯ উইকেটে ২৫৬ রান।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) পুনের মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক স্মিথ। শুরুটা ভালোই করেছিলেন দুই ওপেনার ডেভিড ওর্য়নার ও ম্যাট রেনশ।

তবে দলীয় ৮২ রানে ওপেনিং জুটি ভাঙেন ভারতীয় পেসার উমেশ যাদব। ব্যক্তিগত ৩৮ রানে ওর্য়ানারকে ফেরান তিনি। এর এক বল পরেই রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন আরেক ওপেনার রেনশ।

পেট খারাপ হওয়ায় (আপসেট স্টোমাক) খুব দ্রুতই বাঁহাতি এ ওপেনার মাঠ ছাড়েন। তার বদলে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে মাঠে নামেন শন মার্শ। সে সময় ক্রিজে ছিলেন অধিনায়ক স্মিথ।

তবে স্মিথ ও মার্শ খুব বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি ক্রিজে। শিন মার্শ ব্যক্তিগত ১৬ রানে এবং স্মিথ ব্যক্তিগত ২৭ রানে সাজঘরে ফিরেন। পিটার হ্যান্ডসকবও ২২ রানেই প্যাভিলিয়নের পথ ধরেন। এরপরই খেই হারিয়ে ফেলে সফরকারীরা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বড় স্কোরের লক্ষ্য থেকে ছিটকে যায় তারা। কিন্তু শেষ সময়ে এসে দুর্দান্ত ব্যাটিং করে ভারতের অপেক্ষা বাড়িয়ে মাঠ ছাড়ে স্টার্ক।

ভারতের পক্ষে এখন পর্যন্ত সর্বোচ্চ ৪ টি উইকেট নিয়েছেন উমেশ যাদব। ২ টি করে উইকেট নিয়েছেন রবিচন্দ্র অশ্বিন ও রবিন্দ্র জাদেজা।

সুত্র: দ্য রিপোর্ট