দীর্ঘ মেয়াদী বিনিয়োগ সবসময় মার্কেটের নিয়ম মেনে চলে

পুঁজিবাজারে দীর্ঘমেয়াদী বিনিয়োগ সবসময় মার্কেটের নিয়ম মেনে চলে। তাই ভালো প্রফিট করার জন্য বিনিয়োগকারীদের উচিত জেনে বুঝে বিনিয়োগ করা । সাম্প্রতিক মার্কেট পালস সম্পর্কে জানতে চাইলে আইআইডিএফসি সিকিউরিটিজ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আশ্রাফুন্নেসা মালা আজকের বাজারকে এসব কথা বলেন ।

তিনি আরও বলেন, অন্যান্য সেক্টরের তুলনায় আর্থিক খাতের প্রতিষ্ঠানের বিশেষ করে ব্যাংকের ডিভিডেন্ড ইল্ড বা পিই রেশিও তুলনামুলক ভালো অবস্থানে রয়েছে।

আশ্রাফুন্নেসা মালা মনে করেন, দীর্ঘ সময় আর্থিক খাতের প্রতিষ্ঠান হিসেবে ব্যাংকের শেয়ার অবহেলিত অবস্থায় ছিল । গত ৩-৪ বছরের অভিজ্ঞতার উদাহরণ দিয়ে তিনি বলেন, ব্যাংকগুলো নিয়মিত শেয়ার হোল্ডারদেরকে ডিভিডেন্ড দিয়েছে যার ফলে বিনিয়োগকারীদের মাঝে ব্যাংকের প্রতি আস্থা বড়েছে । ধারাবাহিকভাবে ব্যাংকের শেয়ারের দর বাড়ার কারণে যারা অন্য সেক্টরের শেয়ারে বিনিয়োগ করেছে তারা হতাশ হওয়ার কোন যৌক্তিকতা নেই। বিনিয়োগের বিষয়ে যৌক্তিক হলে আতংকিত হওয়ার কিছু নেই।

তিনি বলেন, কোম্পানির ফান্ডামেন্টালের উপর ভিত্তি করে বর্তমান শেয়ারের দর কতটা যৌক্তিক সেটা বিবেচনা করে বিনিয়োগ করা গেলে লাভবান হওয়ার সম্ভাবনা বেশি থাকে ।

আজকের বাজার: আরআর/ ২৫ সেপ্টেম্বর ২০১৭