দুই প্রকল্পে ৫৬০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক

বাংলাদেশের দুইটি প্রকল্পের জন্য ৫৬০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। প্রকল্প দুটি হল, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ ও ক্ষুদ্র ব্যবসায়ীক উদ্যোগ।

বিশ্বব্যাংক তার প্রধান কার্যালয় ওয়াশিংটনে বৃহস্পতিবার অর্থ সহায়তার অনুমোদন দেয় । শুক্রবার বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বাংলাদেশে বিশ্ব ব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর জাহিদ হুসাইন বলেন, উচ্চতর প্রবৃদ্ধির জন্য বাংলাদেশকে সাহায্য করছে বিশ্বব্যাংক। বিদ্যুৎ সরবরাহের উন্নয়ন এবং ক্ষুদ্র ব্যবসায়ীক উদ্যোগকে সাহায্য করার মাধ্যমে এ দুইটি প্রকল্প বাংলাদেশের টেকসই প্রবৃদ্ধিতে সহায়তা করবে।

৪৫০ মিলিয়ন মার্কিন ডলারের ‘ইনহেন্সমেন্ট অ্যান্ড স্ট্রেথিং অব পাউয়ার ট্রান্সমিশন নেটওয়ার্ক’ প্রকল্পের মাধ্যমে দেশের পূর্বাঞ্চলে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থাপনার উন্নয়ন করা হবে। কুমিল্লা, নোয়াখালী ও চট্টগ্রাম অঞ্চলের বিদ্যুৎ সরবরাহ নেটওয়ার্ক উন্নয়নের কাজে এসব অর্থ ব্যয় করা হবে।

এছাড়া ১১০ মিলিয়ন ডলারের ‘সাসটেইনঅ্যাবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি)’-এর মাধ্যমে ২০ হাজার ক্ষুদ্র ব্যবসায়ীক উদ্যোগকে সহায়তা করা হবে। উৎপাদন ও কৃষি খাতের উদ্যোগুলো এর আওতায় পড়বে।

আরএম/