দুর্নীতি সংক্রান্ত প্রতিবেদনের ভিত্তিতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন

দৈনিক যুগান্তর পত্রিকায় গতকাল প্রকাশিত দুর্নীতি সংক্রান্ত একটি প্রতিবেদনের ভিত্তিতে শিল্পমন্ত্রণালয় দুর্নীতি তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে।

আজ সোমবার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: ইউসুফ আলীর নেতৃত্বে তিন সদস্যের এই কমিটি গঠন করা হয়।
শিল্প মন্ত্রণালয়ের উপসচিব (বিরা) মো: মোখলেছুর রহমান আকন্দ এবং উপসচিব (পরিকল্পনা) হারুন অর রশীদ কমিটিতে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত রয়েছেন।

কমিটিকে আগামী সাত দিনের মধ্যে ঘটনার সত্যতা যাচাই এবং দায়-দায়িত্ব নির্ধারণ করে প্রয়োজনীয় সুপারিশসহ তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশনা প্রদান করা হয়েছে।

সোমবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দৈনিক যুগান্তর পত্রিকায় গতকাল প্রকাশিত ‘তালতলী জাহাজ পুন:প্রক্রিয়াকরণ শিল্প প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পে শুরুতেই দুর্নীতি’ শীর্ষক সংবাদের প্রতি শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। এতে প্রতিবেদক মতিন আবদুল্লাহর বরাতে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের (বিএসইসি) তত্ত্বাবধানে পরিবেশবান্ধব জাহাজ পুন:প্রক্রিয়াকরণ শিল্প নির্মাণ প্রকল্পের সমীক্ষা প্রতিবেদন প্রণয়ন সংক্রান্ত বিষয়ে বেশকিছু ত্রুটি ও দুর্নীতির তথ্য তুলে ধরা হয়েছে।

এতে বলা হয়, প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার স্বার্থে এসব তথ্য তদন্তের দাবি রাখে বলে শিল্পমন্ত্রী মনে করেন। এ বিষয়ে জনমনে যাতে কোনো ধরণের বিভ্রান্তি সৃষ্টি না হয়, সে লক্ষ্যে শিল্পমন্ত্রীর বক্তব্য হচ্ছে,‘বরগুনা জেলার তালতলীতে বঙ্গোপসাগরের মোহনায় প্রধানমন্ত্রীর অগ্রাধিকারভিত্তিক পরিবেশবান্ধব জাহাজ পুন:প্রক্রিয়াকরণ শিল্প নির্মাণ প্রকল্পের সমীক্ষা প্রতিবেদন প্রণয়নে ত্রুটি ও দুর্নীতির বিষয়ে গত ৪ অক্টোবর দৈনিক যুগান্তরে প্রকাশিত সংবাদের প্রতি আমার (শিল্পমন্ত্রীর) দৃষ্টি আকৃষ্ট হয়েছে। প্রতিবেদনটি শিল্প মন্ত্রণালয় যথাযথ গুরুত্বের সাথে নিয়েছে এবং এর যথার্থতা যাচাই ও দায়িদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের জন্য আমি মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছি। এ লক্ষ্যে আজ সোমবার একটি কমিটিও গঠন করা হয়েছে।’

শিল্পমন্ত্রী বলেন, ‘শিল্প মন্ত্রণালয় যে কোনো ধরণের দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। গণমাধ্যমে প্রকাশিত বস্তÍনিষ্ঠ সংবাদের প্রতি শিল্পমন্ত্রণালয় সবসময় ইতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করে থাকে। এক্ষেত্রেও আমাদের দৃষ্টিভঙ্গির কোনো পরিবর্তন হবে না।’