দেশকে উন্নত করতে প্রয়োজন নানা উদ্ভাবনী প্রযুক্তি : স্থানীয় সরকার মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে উদ্ভাবনী নানা প্রযুক্তির কোন বিকল্প নেই।
তিনি বলেন, প্রযুক্তিগত জ্ঞানের সীমাবদ্ধতার কারণে অনেক প্রযুক্তি আমাদেরকে উচ্চ মূল্যে বিদেশ থেকে ক্রয় করতে হচ্ছে। এখনো প্রযুক্তিগত অনেক বিষয়ে বাইরের দেশগুলোর দ্বারস্থ হতে হয়।
মন্ত্রী আরো বলেন, বিদেশ থেকে প্রযুক্তি আনতে দেশের অর্থ ব্যয়ের সঙ্গে সঙ্গে নিজেদের মেধা কাজে লাগানোর সুযোগও পাওয়া যায় না। তাই প্রযুক্তিগত উদ্ভাবনের মাধ্যমেই আমাদের দেশকে উন্নত দেশে পরিণত করতে হবে।
তাজুল ইসলাম আজ রাজধানীতে এসপায়ার টু ইনোভেট (এটুআই) আয়োজিত “ইনোভেশন চ্যালেঞ্জ” নামক প্রতিযোগিতার পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, এটুআই প্রকল্পের পরিচালক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাসকিন এ খান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন এন্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এয়ার ভাইস মার্শাল এএসএম ফখরুল ইসলাম।
তাজুল ইসলাম বলেন, বর্তমান পৃথিবীর অনেক উন্নত দেশের মত বাংলাদেশেরও শিল্পায়ন শুরু হয়েছে পোশাক শিল্পের মাধ্যমে।
তিনি বলেন, জাপান এখন হাইটেক বা প্রযুক্তিগত জ্ঞান বিজ্ঞানে বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে। আমাদেরকেও সেই পথে হাঁটতে হবে। কারণ উদ্ভাবনী প্রযুক্তির মাধ্যমে আমাদের অনেক সমস্যার সমাধান করা সম্ভব।
এ সময় তিনি ডেঙ্গু রোগের বিস্তাররোধ, নদীর দূষণ, যানজট সমস্যা, দুর্নীতি প্রতিরোধ সহ বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় প্রযুক্তির ব্যবহার বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।
তাজুল ইসলাম ডেঙ্গু প্রতিরোধে সরকারের নেওয়া বিভিন্ন কার্যক্রম তুলে ধরে বলেন, অনেক দেশের তুলনায় আমাদের ডেঙ্গু পরিস্থিতি ভালো হলেও এই রোগীর সংখ্যা শূন্যে নামিয়ে আনার প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।
এ বিষয়ে তিনি আরো বলেন, বর্ষাকালে জমা পানিতে যেন এডিস মশা জন্মাতে না পারে, সে প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে এবং এ বিষয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।