দেশের পুঁজিবাজারে সুশাসন অব্যাহত আছে

দেশের পুঁজিবাজারে সুশাসন অব্যাহত আছে। ইতোমধ্যে অনেক আইন সংস্কারের মাধ্যমে বিশ্ব পুঁজিবাজারের এ ক্যাটাগরিতে উন্নতি হয়েছে বাংলাদেশের পুঁজিবাজার। এই ক্যাটাগরিতে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্সের পুঁজিবাজারের অবস্থান।

আজ শুক্রবার খুলনার সিএসএস আভা সেন্টারে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আয়োজিত ‘বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্স এবং বিনিয়োগ শিক্ষা মেলা’ উদ্বোধনী এসব কথা বলেন বিএসইসির চেয়ারম্যান ড.এম. খায়রুল হোসেন। এর আগে আজ সকাল ১০টা ৪৫ মিনিটে কনফারেন্স ও মেলার উদ্বোধন করেন তিনি। দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমকে সম্প্রসারণের লক্ষ্যে এ কনফারেন্স ও মেলার আয়োজন করা হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, স্বপ্নের পদ্মাসেতু ও বিমানবন্দর চালু হলে নতুন খুলনা তৈরি হবে। ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে। এ জন্য খুলনায় প্রথম বিনিয়োগকারী ও উদ্যোক্তা কনফারেন্স এবং বিনিয়োগ শিক্ষা মেলার আয়োজন করেছি।

বিনিয়োগকারীদের উদ্দেশ্যে ড.এম. খায়রুল হোসেন বলেন, বিনিয়োগ করার আগে প্রাথমিক ধারণা নিতে হবে। এজন্য বিনিয়োগের অ আ শিখতে হবে। কষ্টার্জিত অর্থ যেন নিরাপদে থাকে- সে জন্য এ কনফারেন্স ও শিক্ষা মেলার আয়োজন করা হয়েছে। এখান থেকে বিনিয়োগ বিষয়ে জ্ঞান অর্জন করতে পারবেন।

এ সময় আরও বক্তব্য রাখেন বিএসইসির কমিশনার অধ্যাপক হেলাল উদ্দীন নিজামী, অধ্যাপক ড. স্বপন কুমার বালা, আমজাদ হোসেন। এছাড়া বিএসইসির নির্বাহী পরিচালক মাহবুবুল আলম, পরিচালক রেজাউল করিম, উপ-পরিচালক ওহিদুল ইসলাম, লুতফুল কবির, আল মাসুম মৃধা, সহকারী পরিচালক বনি আমিন, আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের উপ-প্রধান নির্বাহী কর্মকর্তা বিভাষ সাহা প্রমুখ উপস্থিত ছিলেন।

এই কনফারেন্স ও বিনিয়োগ শিক্ষা মেলায় পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ২১টি স্টল অংশ নিয়েছে। কনফারেন্স দুইটি সেশনে বিভক্ত করা হয়েছে। সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রথম সেশন বিনিয়োগকারীরা অংশগ্রহণ করেন। আর বেলা ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত স্থানীয় উদ্যাক্তাদের জন্য একটি সেশন রাখা হয়েছে।

কনফারেন্সের শুরু থেকে বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। পুঁজিবাজার বিষয়ে জ্ঞান অর্জনের জন্য এক স্টল থেকে অন্য স্টলে ছুটে বেড়াচ্ছেন সবাই।