দেশের রপ্তানি ৪০ বিলিয়ন মার্কিন ডলার: সালমান এফ রহমান

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি বলেছেন,বাংলাদেশে সুশাসন ও সুযোগ থাকার কারণে ১০ বছরের ব্যবধানে রপ্তানির পরিমান ৫ গুণ বেড়ে ৪০ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

তিনি বলেন, ‘১০ বছর আগে আমাদের মাত্র ৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো। এখন হয় ২৪ হাজার মেগাওয়াট। আমাদের রপ্তানি ৮ বিলিয়ন ডলার থেকে ৪০ বিলিয়ন ডলারে এসেছে পৌঁছেছে। এসব হয়েছে,কারণ এখানে সুযোগ ছিল, সুশাসনও ছিল। এ দু’টি কারণেই বাংলাদেশ এই প্রবৃদ্ধি অর্জন করতে পেরেছে।’

সালমান এফ রহমান আজ হংকংয়ে এশিয়ান ফাইন্যান্সিয়াল ফোরামে (এএফএফ) ‘বৈশ্বিক বাণিজ্য ও সরবরাহ চেইন অর্থায়নের বিবর্তন’ শীর্ষক প্যানেল আলোচনায় প্যানেল বক্তা হিসেবে বক্তৃতাকালে এ কথা বলেন।
তিনি গুরুত্বপূর্ণ এই বৈশি^ক ফোরামে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

আজ সোমবার ঢাকায় প্রাপ্ত এক সঙবাদ বিজ্ঞপ্তিতে এ সব কথা জানানো হয়। এতে বলা হয়,বৈশ্বিক আর্থিক প্রতিষ্ঠান এইচএসবিসি’র গ্লোবাল ট্রেড অ্যান্ড রিসিভেবলস ফাইন্যান্স’র বৈশ্বিক প্রধান মিস নাটালি ব্লাইথের তত্বাবধানে এ অনুষ্ঠানের অপর দু’জন বক্তা ছিলেন চীনের লি অ্যান্ড ফাং লিমিটেডের গ্রুপ চেয়ারম্যান ড. উইলিয়াম ফাং ও বৈশ্বিক আর্থিক প্রতিষ্ঠান ‘স্ট্যান্ডার্ড চার্টার্ড পিএলসি’র প্রধান নির্বাহী বিল উইন্টার্স।

আলোচনায় সংরক্ষণবাদের উত্থান, নিয়মনীতি-ভিত্তিক বৈশ্বিক বহুমুখী বাণিজ্য পদ্ধতিকে অগ্রাহ্য করার ক্রমবর্ধমান প্রবণতায় বৈশ্বিক সরবরাহ চেইনে কী ধরনের নেতিবাচক প্রভাব পড়তে পারে এবং সেসব চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয় পদক্ষেপ স্থান পায়।

আজকের বাজার/লুৎফর রহমান