দেশে করোনায় সুস্থতা ৫ লাখ ছাড়িয়েছে

দেশে করোনাভাইরাস শনাক্তের ৩৬০তম দিনে সুস্থ মানুষের সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে। করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ লাখ ৪৬৮ জন। এরমধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৮৪১ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ২৩ শতাংশ। আগের দিন এই হার ছিল ৯১ দশমিক ১৮ শতাংশ। আগের দিনের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০৫ শতাংশ বেশি। আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে ৭ জন মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে পুরুষ ৫ জন এবং নারী ২ জন। গতকাল ৫ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৮ হাজার ৪৩৫ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ। গত ১৯ ফেব্রুয়ারি থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।
স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘন্টায় ১৫ হাজার ৯৮৫ জনের নমুনা পরীক্ষায় ৬১৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল ১৬ হাজার ৪১৪ জনের নমুুনা পরীক্ষায় ৬১৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ৫ জন বেশি শনাক্ত হয়েছেন।
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৩ দশমিক ৮৭ শতাংশ। আগের দিন এই হার ছিল ৩ দশমিক ৭৪ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ১৩ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে এ পর্যন্ত মোট ৪১ লাখ ৫ হাজার ৩২১ জনের নমুনা পরীক্ষায় ৫ লাখ ৪৮ হাজার ৫৪৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৩১ লাখ ৫৭ হাজার ৪২৮টি হয়েছে সরকারি এবং ৯ লাখ ৪৭ হাজার ৮৯৩টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৩৬ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ৪০ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৪৫৮ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৬ হাজার ১৪৪ জনের। গতকালের চেয়ে আজ ৩১৪টি নমুনা কম সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৫০টি ও বেসরকারি ৬৯টিসহ ২১৯টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ৯৮৫ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৬ হাজার ৪১৪ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ৪২৯টি কম নমুনা পরীক্ষা হয়েছে।