দেশে ফিরলেন ভেনিজুয়েলার বিরোধী দলীয় নেতা

ভেনিজুয়েলার বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদো দেশে ফিরেছেন। প্রেসিডেন্ট মাদুরোর সরকার তার দেশ ত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছিল। কিন্তু গুয়াইদো সে নিষেধাজ্ঞা উপেক্ষা করেন। তিনি ২৩ দিনের এক আন্তর্জাতিক সফর শেষে মঙ্গলবার দেশে ফেরেন। পর্তুগাল থেকে কারাকাস আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছার পর উৎফুল্ল সমর্থকরা তাকে শুভেচ্ছা জানায়।
এদিকে গুয়াইদোর বিমানবন্দর ত্যাগ করার পরপরই তার ও মাদুরোর সমর্থকদের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। এক টুইটার বার্তায় গুয়াইদো বলেন, আমরা ইতোমধ্যে কারাকাসে। আমি যে মুক্ত বিশ্বের অঙ্গীকার নিয়ে এসেছি তারা গণতন্ত্র ও স্বাধীনতা পুনরুদ্ধারে আমাদের সহায়তা দিতে প্রস্তুত।

গুয়াইদো ২০১৯ সালের জানুয়ারিতে নিজেকে দেশটির অস্থায়ী প্রেসিডেন্ট ঘোষণা করে মাদুরোর সরকারের প্রতি সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়ে দেন। অন্তবর্তী প্রেসিডেন্ট হিসেবে গুয়াইদোকে বিশ্বের ৫০টি দেশ সমর্থনও দেয়। এর আগে ভোট জালিয়াতির অভিযোগে ২০১৮ সালের মাদুরোর পুনর্নিবাচনকে পার্লামেন্ট বাতিল ঘোষণা করলে গুয়াইদো নতুন সরকারকে চ্যালেঞ্জ করেন এবং উভয়পক্ষের মধ্যে টানাপোড়েন শুরু হয়। এ সময়ে গুয়াইদো পার্লামেন্ট স্পীকার হিসেবে দায়িত্ব পালন করছিলেন। কিন্তু শক্তিশালী সামরিক বাহিনীর সমর্থন পেয়ে মাদুরো গুয়াইদোর চ্যালেঞ্জ মোকাবেলা করেই এখনও ক্ষমতায় টিকে আছেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান