দ্বিতীয় ম্যাচে রোমাঞ্চকর জয় কিউইদের

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছেন নিউজিল্যান্ডের রস টেইলর। জেমস নিশামের সঙ্গে ১২৩ রানের জুটি বেধে দলকে এনে দেন চ্যালেঞ্জিং স্কোর। যা তাড়া করতে নেমে ৬ রান দূরে থাকতেই ইনিংস গুটিয়ে যায় প্রোটিয়াদের। ফলে জয় নিয়েই মাঠ ছাড়ে স্বাগতিকরা।

সিরিজের প্রথম ম্যাচটিতে হ্যামিল্টনে ৪ উইকটে জয় পায় প্রোটিয়ারা। তবে ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে দ্বিতীয় ম্যাচে ৬ রানে জিতে সিরিজটিতে ১-১ সমতায় নিয়ে এসেছে কিউইরা।

এদিকে ক্রিকেটের ওয়ানডে ফরম্যাটে টানা ১২ ম্যাচে জয়ের পর হারের তিক্ততা পেল প্রোটিয়ারা। আগের ম্যাচে কিউদের হারিয়ে নিজেদের ইতিহাসে টানা ১২ ম্যাচ জয়ের রেকর্ড স্পর্শ করেছিল এবি ডি ভিলিয়ার্সের দল।

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে বুধবার টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে মাত্র ৪ উইকেট হারিয়ে ২৮৯ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে নিউজিল্যান্ড। সেই রান তাড়া করতে নেমে ৯ উইকেট হারিয়ে ২৮৩ রানেই আটকে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস।

২৯০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ৫১ রানের মধ্যেই হাশিম আমলা ও ফাফ ডু প্লেসিসের উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এরপর জেপি ডুমিনি ও কুইন্টন ডি ককের জুটিতে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছিল সফরকারীরা। তবে ১০৮ রানের মাথায় ডুমিনি এবং ১২৪ রানের মাথায় ডি কক আউট হয়ে সাজঘরে ফিরলে চালকের আসনে বসে নিউজিল্যান্ড।

দলের বিপদের মুখে পঞ্চম উইকেটে ডেভিড মিলারকে নিয়ে ৬৮ রানের দারুণ এক জুটি গড়ে দক্ষিণ আফ্রিকাকে ম্যাচে ফেরানোর চেষ্টা করেন ডি ভিলিয়ার্স। তবে ২২ রানের ব্যবধানে মিলার, ডি ভিলিয়ার্স, ক্রিস মরিস ও ওয়েন পারনেল ফিরে গেলে পরাজয়ের শঙ্কায় পড়ে প্রোটিয়ারা।

শেষ দুই ওভারে প্রোটিয়াদের জয়ের জন্য দরকার ছিল ২০ রান। হাতে দুই উইকেট। দুরন্ত বোলিংয়ে মাত্র ৫ রান দেন ট্রেন্ট বোল্ট। শেষ বলটিতে বোল্ড করে ফেরান ডোয়াইন প্রিস্টোরিয়াসকে (২৭ বলে ৫০)। ফলে শেষ ওভারে প্রোটিয়াদের জয়ের লক্ষ্য দাঁড়ায় ১৫। টিম সাউদির প্রথম চারটি বলে রানই নিতে পারেননি আন্দাইল ফেলুকভায়ো। পরপর দু’টি চার মারলেও তা জয়ের জন্য যথেষ্ট ছিল না। অপরাজিত থেকে যান ২৯ রানে।

কিউইদের হয়ে বোল্ট নিয়েছেন ৩টি এবং মিচেল স্টার্ক ২টি উইকেট। এছাড়া ১টি করে উইকেট নিয়েছেন সাউদি, গ্র্যান্ডহোম এবং ইশ সোধি।

এর আগে রস টেইলরের রেকর্ড সেঞ্চুরি এবং জেমস নিশাম ও কেন উইলিয়ামসনের জোড়া ফিফটিতে ২৮৯ রানের বড় সংগ্রহ গড়ে কিউইরা। নাথান অ্যাস্টলকে (১৬) পেছনে ফেলে দেশের জার্সিতে সর্বোচ্চ ১৭টি সেঞ্চুরি করা টেইলর ১০৮ বলে ৮টি চারের সাহায্যে ১০২ রানের হার না মানা ইনিংস খেলেন। এছাড়া উইলিয়ামসন ৭৫ বলে ৬৯ ও নিশাম করেন ৫৭ বলে ৭১* রান। ডিন ব্রাউনলির ব্যাট থেকে আসে ২৪ রান।

প্রোটিয়াদের হয়ে ডোয়াইন প্রিস্টোরিয়াস ২টি উইকেট নেন। ১টি করে উইকেট নেন ওয়েন পারনেল ও ইমরান তাহির।

ম্যাচসেরার পুরস্কারটি পেয়েছেন টেইলর।

ওয়েলিংটনে আগামী শনিবার (২৫ ফেব্রুয়ারি) তৃতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে দু’দল।

সুত্র: দ্য রিপোর্ট