নওগাঁয় মুজিববর্ষে ৫৪০টি পরিবার পাচ্ছে জমিসহ তৈরি বাড়ি

মুজিববর্ষে “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন খাকবেনা ” প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের অংশ হিসেবে কর্মসূচির তৃতীয পর্যায়ে নওগাঁ জেলায় ৬১০টি পরিবারের অনুকূলে গৃহ নির্মাণের বরাদ্দ দেয়া হয়েছে। বরাদ্দকৃত গৃহ নির্মাণের আওতায় ইতিমধ্যে ৫৪০টি গৃহ নির্মাণ সম্পন্ন হয়েছে। বাকী ৭০টি’র নির্মাণ কাজ চলছে।

রোববার সকাল সাড়ে ১০টায় নওগাঁ’র জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান তাঁর সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য প্রদান করেছেন। তিনি বলেছেন তৃতীয় পর্যায়ে আরও মজবুত ভিত্তি ও আরও গুনগত মানসম্পন্ন বাড়ি নির্মাণ করা হয়েছে। প্রতিটি বাড়ির নির্মাণ বাবদ ১ লাখ ৭১ হাজার টাকা থেকে বৃদ্ধি করে এ পর্যায়ে ২ লাখ ৫৯ হাজার করা হয়েছে। তিনি আরও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৬ এপ্রিল সারাদেশে একযোগে তৃতীয় পর্যায়ের জমির দলিল ও নির্মাণকৃত গৃহসমূহের চাবি প্রদান কর্মসূচির উদ্বোধন করবেন।

জেলা প্রশাসক জানিয়েছেন ঐ দিন নওগাঁ জেলার মোট ৫৪০টি গৃহের জমির দলিল এবং চাবি হস্তান্তর করা হবে। এর মধ্যে ধামইরহাট উপজেলায় ৪২টি, নওগাঁ সদর উপজেলায় ৬০টি, আত্রাই উপজেলায় ৩২টি, বদলগাছি উপজেলায় ৪৬টি, রানীনগর উপজেলায় ৪১টি, পতœীতলা উপজেলায় ৮১টি, মান্দা উপজেলায় ৫২টি, মহাদেবপুর উপজেলায় ৫২টি, নিয়ামতপুর উপজেলায় ৫৫টি, পোরশা উপজেলায় ৩৪টি এবং সাপাহার উপজেলায় ৪৫টি। জেলা প্রশাসক জানান মুজিববর্ষে পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে এ পর্যায়ে এসব ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে জমিসহ গৃহ নির্মাণ করে দেয়া হয়েছে।

উল্লেখ্য, এ কার্যক্রমের আওতায় নওগাঁ জেলায় প্রথম পর্যায়ে ১০৫৬টি এবং দ্বিতীয় পর্যায়ে ৫০২টিসহ মোট ১৫৫৮টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান