নওগাঁয় ৪ হাজার ১শ ৯৪ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে বন্যার পানিতে

জেলার আত্রাই নদীর বেশ কয়েকস্থানে বাঁধ ভেঙ্গে, যমুনা নদীর শহররক্ষা বাঁধের আউটলেট দিয়ে পানি প্রবাহিত হয়ে এবং উজান থেকে নেমে আসা পানিতে জেলায় কমপক্ষে ৪ হাজার ১শ ৯৪ হেক্টর জমির বিভিন্ন ফসল এবং বীজতলা তলিয়ে গেছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নওগাঁ’র উপ-পরিচালক ড. রবীআহ নূর আহমেদ জানিয়েছেন নওগাঁ সদর উপজেলায় যমুনা ও আত্রাই নদীর পানি বৃদ্ধি পেয়ে আউটলেট দিয়ে পানি প্রবেশ করে হাপানিয়া, দুবলহাটি, হাঁসাইগাড়ি, বলিহার, শিকারপুর ইউনিয়ন ও পৌর এলাকায়, উজানের ঢল ও অতি বৃষ্টির কারণে রানীনগর উপজেলার খট্টেশ্বর, গোনা, মিরাট ও বড়গাছা ইউনিয়ন, আত্রাই উপজেলায় আত্রাই নদীর তিনটি স্থানে বাঁধ ভেঙ্গে উপজেলার ৮টি ইউনিয়নের সবগুলো, উজানের ঢল ও অতি বৃষ্টির কারণে ধামইরহাট উপজেলার ধামইরহাট সদর, আড়ানগর, জাহানপুর ইউনিয়ন ও ধামইরহাট পৌরসভা এলাকা, মান্দা উপজেলায় আত্রাই নদর পৃথক ৪টি স্থানে বাঁধ ভেঙ্গে তেঁতুলিয়া, বিষ্ণপুর, কালিকাপুর, কশব, কাঁশোপাড়া ও নুরুল্যাবাদ ইউনিয়ন এবং সাপাহার উপজেলায় পুনর্ভবা নদীর পানি বৃদ্ধি পেয়ে স্লুইসগেইট দিয়ে পানি প্রবেশ করে শিরন্টি, আইহাই ও পাতাড়ী ইউনিয়নে এসব ফসল পানিতে নিমজ্জিত হয়েছে।

এসব এলাকায় নিমজ্জিত ফসলের মধ্যে রয়েছে ৩ হাজার ৩শ ২৯ হেক্টর জমির রোপা আউশ, ৫০ হেক্টর জমির রোপা আমন, ৩৭৬ হেক্টর জমির রোপা আমনের বীজতলা, ২শ হেক্টর জমির বোনা আমন, ১৪৭ হেক্টর জমির বিভিন্ন জাতের সবজি, ১১ হেক্টর জমির মরিচ এবং ৮১ হেক্টর জমির পাট। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. রবীআহ নূর আহমেদ বলেছেন এ পরিমান ফসল কেবলমাত্র পানিতে নিমজ্জিত হয়েছে। পানিতে নিমজ্জিত হয়েছে বলেই এসব ফসল পুরোপুরি বিনষ্ট হবে কিনা তা এখনও বলা যাচ্ছে না। ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপন করা হচ্ছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান