নগরগুলোতে ১ লাখ ৬০ হাজার লোকের মৃত্যু : গ্রীনপিস

মারাত্মক পরিবেশ দূষণের কারণে এমনকি করোনাভাইরাস লকডাউনের কারণে কিছু জায়গায় বাতাসের গুণগত মান বৃদ্ধি সত্ত্বেও বিশ্বের সবচেয়ে জনবহুল পাঁচটি নগরীতে গত বছর প্রায় ১ লাখ ৬০ লেকের অকাল মৃত্যু হয়েছে। পরিবেশবাদী গ্রুপ বৃহস্পতিবার এ কথা জানায়।

বিশ্বের সবচেয়ে দূষিত নগরী নয়াদিল্লী সবচেয়ে ক্ষতিগ্রস্ত, সেখানে বায়ুবাহিত বিপজ্জনক পিএম ২.৫ (২.৫ মাইক্রোমিটারের চেয়ে কম ব্যাসের কণা) কণার কারণে প্রায় ৫৪ হাজার লোকের মৃত্যু হয়েছে। গ্রীনপিস দক্ষিণ-পূর্ব এশিয়ার এক রিপোর্টে এ কথা বলা হয়।

এতে বলা হয়, টোকিওতে মারা গেছে ৪০ হাজার, এরপরেই রয়েছে সাংহাই, সাওপাওলো এবং মেক্সিকো সিটি। জীবাশ্ম জ্বালানি পোড়ানোর কারণে আণুবীক্ষণিক পিএম ২.৫ কণা ছড়িয়ে পড়ায় এই অকাল মৃত্যু ঘটছে।

গ্রীনপিস ইন্ডিয়ার জলবায়ু আন্দোলনকারী অবিনাশ চঞ্চল বলেছেন, ‘দূষণমুক্ত জ্বালানির বদলে যখন সরকারগুলো কয়লা, তেল ও গ্যাস বেছে নেয়, তখন আমাদের স্বাস্থ্যকে এর মূল্য দিতে হয়।’ পিএম ২.৫ কণাকে স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর হিসেবে বিবেচনা করা হয়। এই কণা হার্ট ও ফুসফুস ক্ষতিগ্রস্ত করতে পারে এবং গুরুতর এ্যাজমার আক্রমণ ঘটাতে পারে। পিএম ২.৫ কণা সম্পর্কিত কিছু গবেষণায় দেখা যায়, শরীরে পিএম ২.৫ কণা রয়েছে এমন লোকদের কোভিড-১৯ এ মৃত্যুর উচ্চ ঝুঁকি রয়েছে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান