নগরীর যানজট নিরসনে ট্রাফিক ব্যবস্থাপনা ডিএনসিসি’র অধীনে দেয়া উচিত : মেয়র আতিক

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, নগরীর যানজট নিরসনে ট্রাফিক ব্যবস্থাপনা ডিএনসিসি’র অধীনে দেয়া উচিত। তাহলেই সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে নগরীর যানজট সহনীয় পর্যায়ে আনা সম্ভব হবে।

তিনি বলেন, ‘রাস্তা সিটি কর্পোরেশনের, কিন্তু ট্রাফিক ব্যবস্থাপনার দায়িত্ব অন্য ডিপার্টমেন্টের। এই কারণেই কোথাও নিয়ন্ত্রণ থাকছে না। আমি চাই নগরীর যানজট নিরসনে ট্রাফিক ব্যবস্থাপনা ডিএনসিসি’র অধীনে দিয়ে দেয়া হোক। এর ফলে আমরা সমন্বিতভাবে ট্রাফিক ব্যবস্থাপনা করতে পারবো।’

আজ দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে ‘রিপোর্টার্স ভিলেজ ওয়েলফেয়ার সোসাইটি’ এর দ্বি-বার্ষিক সাধারণ সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

সংগঠনের সভাপতি আইয়ুব ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থপতি মোবাশ্বের হোসেন। সংগঠনের সহ-সভাপতি নাদিরা কিরনের সঞ্চালনায় অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন ঢাকা রিপোর্টার্স ইউনিটি বহুমুখী সমবায় সমিতি লি. এর সভাপতি আবুল হোসেন।

অনুষ্ঠানে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, সাংবাদিক নেতা জাকারিয়া কাজল, রিপোর্টার্স ভিলেজ ওয়েলফেয়ার সোসাইটি’র সাধারণ সম্পাদক কাজী ইমরুল কবীর সুমন ও প্রয়াত সাংবাদিক হুমায়ুন কবীর খোকনের স্ত্রী শারমিন সুলতানা রীনাসহ সিনিয়র সাংবাদিকবৃন্দ বক্তব্য রাখেন।

মেয়র বলেন, ‘ট্রাফিক ব্যবস্থাপনা ডিজিটাইজেশন করতে হবে। হাতের ইশারায় ট্রাফিক সিগন্যাল থেকে বেরিয়ে এসে লাইটিং এর মাধ্যমে আধুনিক ট্রাফিক ব্যবস্থাপনার প্রয়োগ করতে হবে।’
অনুষ্ঠানে মেয়র বলেন, ‘রাজধানীর উত্তরখানের পুলারটেকে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সদস্যরা ডিআরইউ বহুমুখী সমবায় সমিতির নামে আবাসন প্রকল্প বাস্তবায়নের জন্য কাজ করছে।

ডিএনসিসির আওতাধীন এলাকার এই আবাসন প্রকল্পটিতে পরিকল্পিত ড্রেনেজ, সেন্ট্রাল ডাক্টিং সিস্টেম এবং লাইটিং-এর ব্যবস্থা থাকতে হবে।’ তিনি এসব ব্যবস্থাপনা উত্তর সিটি কর্পোরেশনের মাধ্যমে বাস্তবায়নের আশ্বাস দেন।

এসময় তিনি উল্লেখ করেন, ‘কিছুদিন আগেই প্রধানমন্ত্রী নতুন ১৮টি ওয়ার্ডের উন্নয়ন কাজের উদ্বোধন করেছেন। এই উন্নয়ন কাজ সম্পন্ন করার মাধ্যমে এই নতুন এলাকাকে একটি মডেল টাউনে পরিণত করা হবে।’ খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান