‘নতুন আইনে ন্যায্য বাণিজ্য সুরক্ষিত’

নতুন ‘মূল্য সংযোজন ও সম্পূরক শুল্ক আইন, ২০১২’ এর আওতায় ন্যায্য বাণিজ্য সুরক্ষা অব্যাহত থাকবে বলে দাবি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

রোববার,৩০এপ্রিল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৩৮তম সভায় এমন মন্তব্য করেছেন সংস্থাটির কর্মকর্তারা। জাতীয় রাজস্ব বোর্ড ও এফবিসিসিআইয়ের যৌথভাবে এ সভার আয়োজন করে।

এনবিআর বলছে, বর্তমান বাণিজ্য সুরক্ষা (ট্রেড প্রোটেকশন) নিয়ে অতি গুরুত্বের সঙ্গে নিরলসভাবে কাজ করে চলেছে জাতীয় রাজস্ব বোর্ড। ভ্যাট হার ১৫ শতাংশ থেকে কমিয়ে ৭-১০ শতাংশ করার কথা বলছেন অনেকেই। ব্যবসায়ীদের আশ্বস্ত করছি, নতুন আইনের আওতায় ন্যায্য বাণিজ্য সুরক্ষা অব্যাহত থাকবে।

সংস্থাটির মতে, এনবিআরের ভ্যাট অনলাইন প্রকল্প আন্তর্জাতিকভাবে স্বীকৃত মাইক্রোস্যামুলেশন পদ্ধতির মাধ্যমে একটি সমীক্ষা পরিচালনা করছে। সমীক্ষাটি শেষ হলে ভ্যাটের হার বিষয়ে একটি ধারণা পাওয়া যাবে।

এনবিআর জানিয়েছে, ১৯৯১ সাল থেকে কয়েকটি ক্ষেত্র ছাড়া বাংলাদেশের অধিকাংশ ক্ষেত্রেই ১৫ শতাংশ ভ্যাট প্রযোজ্য। মাত্র ১৫টি সেবা খাতে সংকুচিত ভিত্তিমূল্য বিদ্যমান। অন্য সব সেবাতেই ১৫ শতাংশ ভ্যাট প্রযোজ্য। বর্ণিত ১৫টি সেবা থেকে সংকুচিত মূল্য উঠে গেলে নিট ভ্যাটের পরিমাণ বাড়ার কোনো সম্ভাবনা নেই। রেয়াত ব্যবস্থা কার্যকর হওয়ায় আপাত দৃষ্টিতে ভ্যাট ১৫ শতাংশ হলেও নিট ভ্যাট বর্তমানের মতই থাকবে।

এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদের সভাপতিত্বে পরামর্শক সভায় প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ. মান্নান। জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সঞ্চালনায় সভায় এফবিসিসিআইসহ দেশের সব ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত রয়েছেন।

আজকের বাজার:এলকে/এলকে/৩০এপ্রিল,২০১৭