নতুন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট হচ্ছে দ. কোরিয়া

নতুন প্রেসিডেন্ট নির্বাচনে আজ মঙ্গলবার, ৯ মে ভোট দিচ্ছেন দক্ষিণ কোরিয়ার নাগরিকরা। সাবেক নেতাদের বড় ধরনের দুর্নীতির কেলেঙ্কারীর পর নতুন প্রেসিডেন্ট নির্বাচনে তারা ভোট দিচ্ছেন। নির্বাচনের আগে জনমত জরিপে দেখা গেছে, দেশটির বামপন্থী প্রার্থী মুন জা ইন মধ্যপন্থী প্রার্থী আন চিওল-সুর চেয়ে এগিয়ে আছেন। এবারের নির্বাচনে রয়েছেন ১৩ জন প্রার্থী।

বিবিসি’র খবরে জানা গেছে, সকাল ৮টার মধ্যেই ৫.৬ শতাংশ ভোটার নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছেন। বুধবার জরিপ সংস্থা গালুপ কোরিয়ার এক জনমত জরিপে দেখা যায়, মুনের পক্ষে সমর্থন রয়েছে ৩৮ শতাংশ অংশগ্রহণকারীর এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আনের পক্ষে মাত্র ২০ শতাংশের সমর্থন রয়েছে। সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই দেশটিতে নির্বাচনের আয়োজন করা হয়েছে।

সাবেক প্রেসিডেন্ট পার্ক গুয়েন হাই উত্তর কোরিয়ার সঙ্গে সব ধরনের সম্পর্ক ছেদ করেন। কিন্তু উত্তর কোরিয়ার সঙ্গে যোগাযোগ বাড়াতে চান প্রেসিডেন্ট প্রার্থী মুন। প্রেসিডেন্ট নির্বাচনে অসাধারণ জয়ের জন্য দক্ষিণ কোরিয়ার জনগণকে আহ্বান জানিয়েছেন ডেমোক্রেটিক পার্টির এই নেতা । ভোট দেওয়ার পর মুন বলেন, ‘আমি বিশ্বাস করি শুধু আমার দল বা আমি নই বরং দেশের প্রত্যেকটা মানুষই সরকার পরিবর্তনে মরিয়া হয়ে উঠেছে।’ অপর প্রার্থী আহন জানিয়েছেন, নির্বাচনে জয়ী হওয়ার ব্যাপারে তার আস্থা আছে। জনগণের সুদক্ষ রায়ের অপেক্ষায় রয়েছেন তিনি।

গত মার্চে দুর্নীতির অভিযোগে ক্ষমতা ছাড়তে বাধ্য হন সাবেক প্রেসিডেন্ট পার্ক। তিনিই দক্ষিণ কোরিয়ার প্রথম প্রেসিডেন্ট যাকে অভিশংনের মাধ্যমে ক্ষমতা ছাড়তে বাধ্য করা হয়েছে। এর আগে ২০১২ সালে প্রেসিডেন্ট নির্বাচনে পার্কের কাছে হেরে যান মুন।

আজকের বাজার:এলকে/এলকে/৯ মে,২০১৭