নতুন ভ্যাট আইন ভালো হবে

পুরনো আইনের তুলনায় নতুন ভ্যাট আইন আরও ভালো হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

সোমবার ২৪ এপ্রিল বিকেলে রাজধানীর একটি হোটেলে বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ), ঢাকা আয়োজিত ‘রাজস্ব সংলাপে’ প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

সালমান এফ রহমান বলেন, নতুন ভ্যাট আইন পুরনো আইনের চেয়ে তুলনামূলকভাবে সকল ব্যবসায়ীর জন্য ভালো হবে । এ আইনে সবচেয়ে বেশি রিফান্ড পাওয়া যাবে। যেহেতু নতুন আইন ট্রান্সজিকশনে কিছু না কিছু সমস্যা হওয়া স্বাভাবিক। তাই এ ট্রানজেকশন যেন মসৃণ ও সুন্দরভাবে যাতে হয় সেদিকে ল্য রাখতে হবে।

তিনি বলেন, ৩ থেকে ৪ মাস লাগবে ব্যবসায়ীদের আইনটি বুঝে উঠতে। এ ৩ থেকে ৪ মাস বেশি সমস্যা হবে। এই সময় সর্তকতা অবলম্বন করতে হবে। ২০১৫ সাল থেকে এ আইন বাস্তবায়ন হবার কথা ছিল। আমরা প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে অনুরোধ করার পর ২ বছর সময় বাড়িয়েছেন।

এনবিআরকে ধন্যবাদ, এই সময়ে অনেক প্রশিণ দিয়েছে, কর্মশালা করেছে। কিন্তু তার পরও এ আইন সম্পর্কে আরো জানানো ও সচেতন করা দরকার।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান এর সভাপতিত্বে রাজস্ব সংলাপে এনবিআর সদস্য রেজাউল হাসান, মো. লুৎফর রহমান ও এলটিইউ কমিশনার মতিউর রহমান। রাজস্ব সংলাপ সঞ্চালনা ও বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এনবিআর সদস্য (মূসকনীতি) ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন বক্তব্য রাখেন।

আজকেরবাজার: আরআর/ ২৪ এপ্রিল ২০১৭