রহস্যে ঘেরা এনডিএম’র গঠনতন্ত্র ও আত্মপ্রকাশ

আজকের বাজার প্রতিবেদক: আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করলো নতুন রাজনৈতিক দল জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম)। দলটির চেয়ারম্যান হিসেবে রয়েছেন আলোচিত-সমালোচিত ব্যবসায়ী,কথিত ধনকুবের মূসা বিন শমশেরের বড় ছেলে ববি হাজ্জাজ।

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সোমবার ২৪ এপ্রিল বিকেলে আনুষ্ঠানিকভাবে দলটির আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়। এতে এনডিএম’র ঘোষণাপত্র ও গঠনতন্ত্র তুলে ধরেন ববি হাজ্জাজ।

প্রধান অতিথির বক্তব্যে ববি হাজ্জাজ বলেন, দেশে গণতন্ত্র নেই। গণতন্ত্র ছাড়া উন্নয়নের গল্প বলে লাভ নেই। জবাদিহিতামূলক গণতন্ত্র ছাড়া উন্নয়ন সম্ভব নয়। আমাদের সিঙ্গাপুর ও চীনের গল্প শোনানো হয়। সেইসব দেশে গণতন্ত্র আছে, জবাবদিহিতা আছে। এজন্য সেইসব দেশ উন্নত।

তিনি আরও বলেন, দেশে আগে ৫ বছর পরপর নির্বাচন হতো। এখন সেই নির্বাচনও প্রশ্নবিদ্ধ। জবাবদিহিতামূলক গণতন্ত্রের আগে সঠিক নির্বাচন দিতে হবে। সঠিক নির্বাচন দিতে হলে, সঠিক নির্বাচন কমিশন দরকার। নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকারের দরকার নেই। দরকার হলো নিরপেক্ষ ও শক্তিশালী নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন শক্তিশালী হলে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন এমনিতেই হবে।

চারিদিকে লুটপাট চলছে এমন অভিযোগ করে এনডিএম চেয়ারম্যান বলেন, এখন দেশের চারিদিকেই লুটপাট চলছে। বিগত ৭ বছরে ৩০ হাজার কোটি টাকা পাচার হয়েছে। কারা এই টাকা পাচার করেছে? এদের বিচারের আওতায় আনতে হবে।

একই সঙ্গে সরকার ও বিরোধীদলে থাকা হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টির সমালোচনা করে ববি বলেন,তুমি একই সঙ্গে বিরোধীদল। আবার একই সঙ্গে সরকারি দল। তুমি একই সাথে ছেলে এবং মেয়ে। এটা কেমন দল?’

এনডিএম’র ভাইস চেয়ারম্যান এনায়েত কবিরের সভাপতিত্বে আত্মপ্রকাশ অনুষ্ঠানে বক্তব্য রাখেন-এনডিএম’র উচ্চ পরিষদ সদস্য ও ব্যান্ড দল মাইলসের জনপ্রিয় গায়ক শাফিন আহমেদ ও মহাসচিব অধ্যাপক আব্দুল্লাহ এম. তাহের। উপস্থিত ছিলেন-যুগ্ম মহাসচিব লাকী হোসেন, সাংগঠনিক সম্পাদক এম এ বাশার, প্রচার ও প্রকাশনা সম্পাদক ডিআরইউ’র দপ্তর সম্পাদক নয়ন মুরাদসহ আরো অনেকে।

উল্লেখ এনডিএমের একটি সূত্র জানায়,দল গঠনের শুরুতে আনুষ্ঠানিক আত্মপ্রকাশের কথা থাকলেও, প্রস্তাবিত শব্দটি তুলে দিয়ে অনেক আগেই এর কার্যক্রম শুরু করেন ববি হাজ্জাজ। শুধু তাই নয়,গঠনতন্ত্র তৈরীর আগেই ৩রা মার্চ এনডিএম এর অন্যতম উদ্যোক্তা ও মহাসচিব মুক্তিযোদ্ধা এটিএম গোলাম মাওলা চৌধুরী ও ভাইস চেয়ারম্যান আবু সৈয়দকে অব্যাহতি দেয়া হয়। তাদের অব্যাহতিতে গঠনতন্ত্রের ধারা ব্যবহার করা না হলেও,ভারপ্রাপ্ত মহাসচিব নিয়োগে গঠনতন্ত্রের ১৪ ধারা মোতাবেক হয়েছে বলে সংবাদ মাধ্যমে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়। অথচ আত্মপ্রকাশের ব্যানারে ঘোষনাপত্র উন্মোচনের দিন,গঠনতন্ত্র প্রকাশ করা হলো। সূত্রটি জানায়,তখন কোন গঠনতন্ত্র মোতাবেক ওইসব নেতাদের অব্যাহতি দেয়া হয়েছিলো,তা পরিস্কার নয়। সূত্র আরো জানায়,তখন গঠনতন্ত্রের জন্য নির্ধারিত কমিটি গঠন করা হলেও,গঠনতন্ত্রের কোন খসড়াও তৈরী হয়নি। নাম প্রকাশে অনিচ্ছুক এনডিএম এর এক নেতা জানান,জবাবদিহিতার কথা বলা হলেও,দলে কোন ধরনের জবাবদিহিতা ও গণতন্ত্রের চর্চ্চা নেই ববি হাজ্জাজের দলে। তারই প্রমাণ ৩রা মার্চের ওই ঘটনা।
এ প্রসঙ্গে টেলিফোনে আজকের বাজারকে এনডিএমের সাংগঠনিক সম্পাদক আবুল বাশার জানান,তখন কি হয়েছে,তা আমার জানা নেই,আমি দলে নতুন এসেছি। দল আত্মপ্রকাশ করেছে আজ। তাই আগামীতে কি হবে, তা নিয়ে ভাবছি।

আজকের বাজার: আরআর/এলকে ২৪ এপ্রিল ২০১৭