নাইজেরিয়ায় মার্কিন গাড়ি বহরে হামলার নিন্দা জানিয়েছেন ব্লিঙ্কেন

FILE PHOTO: U.S. Secretary of State Antony Blinken delivers remarks on the roll-out of the International Religious Freedom Report at the State Department in Washington, U.S., May 15, 2023. REUTERS/Jonathan Ernst/Pool

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিঙ্কেন দ্ব্যর্থহীন কন্ঠে বলেছেন, নাইজেরিয়ায় মার্কিন গাড়ি বহরে ভয়াবহ হামলায় জড়িত অপরাধীদের আইনের কাঠগড়ায় দাঁড় করাবে যুক্তরাষ্ট্র। খবর এএফপি’র।
নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় আনামব্রা রাজ্যে মঙ্গলবারের ওই হামলার ঘটনায় এখন পর্যন্ত কোন গ্রুপ দায় স্বীকার করেনি। তবে এ অঞ্চলে পুলিশ ও নিরাপত্তা সার্ভিসের ওপর বিভিন্ন হামলার ঘটনায় নিষিদ্ধ ঘোষিত একটি বিচ্ছিন্নতাবাদী গ্রুপকে দায়ী করা হয়ে থাকে।
এক বিবৃতিতে ব্লিঙ্কেন বলেন, ‘আমরা এই হামলার ঘটনায় কঠোর ভাষায় নিন্দা জানাই। এতে জড়িতদের আইনের কাঠগড়ায় দাঁড় করাতে আমরা আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত আমাদের নাইজেরীয় সহকর্মীদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবো।’
ব্লিঙ্কেন বলেন, এ হামলায় ‘কমপক্ষে’ চারজনের মৃত্যু হয়েছে।
এদিকে নাইজেরিয়ার জাতীয় পুলিশ বুধবার দেওয়া এক বিবৃতিতে বলেছে, সেখানে হামলায় সাতজন নিহত হয়েছে।
খবরে বলা হয়, হামলার শিকার দ’ুটি গাড়িতে নয়জনকে বহন করা হচ্ছিল। তারা সকলে নাইজেরিয়ার নাগরিক। এদের পাঁচজন যুক্তরাষ্ট্রের হয়ে কাজ করেন এবং চারজন পুলিশ কর্মকর্তা।
ব্লিঙ্কেন বলেন, তারা মার্কিন আর্থিক সহযোগিতায় হাতে নেওয়া একটি বন্যা মোকাবেলা প্রকল্প পরিদর্শনে যাচ্ছিলেন।