নাটোরে নিরাপত্তা বলয়ে অনুষ্ঠিত হচ্ছে তিনটি পৌরসভার নির্বাচন

কঠোর নিরাপত্তা ব্যবস্থায় আজ শনিবার জেলার তিনটি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এরমধ্যে গুরুদাসপুর ও গোপালপুর পৌরসভায় ব্যালটের মাধ্যমে এবং নলডাঙ্গা পৌরসভায় ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ করা হচ্ছে। তিনটি পৌরসভায় মেয়র পদে মোট ১৩ জন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে মোট ৩৬ জন এবং কাউন্সিলর পদে মোট ১১০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইতোমধ্যে গোপালপুর পৌরসভায় একজন কাউন্সিলর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তিনটি পৌরসভা এলাকায় মোট ৫১ হাজার ১৬৪ জন ভোটার মোট ৩০টি ভোট কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।
সার্বিক আইনশৃংখলা রক্ষা ও নির্বাচনী আচরণ বিধি নিশ্চিতকরণের লক্ষ্যে ৩০ ডিসেম্বর ২০২০ থেকে ১৩ জানুয়ারি ২০২১ পর্যন্ত প্রতিটি পৌরসভার নির্বাচনী এলাকায় তিনজন করে মোট নয়জন নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজ করেছেন। আজ শনিবার প্রতিটি পৌরসভা এলাকায় ওয়ার্ড প্রতি একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে কাজ করছেন বলে জানিয়েছেন নাটোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রহিমা খাতুন।
জেলা পুলিশের বিশেষ শাখা তিনটি পৌরসভার মোট ৩০টি কেন্দ্রের মধ্যে ২৩টিকে গুরুত্বপূর্ণ এবং সাতটিকে সাধারণ বিবেচনায় নিয়ে পুলিশের মোট ৫১২ সদস্যকে বিভিন্ন পর্যায়ে নিয়োজিত করেছে। প্রতিটি ভোট কেন্দ্রে একজন এস আইয়ের নেতৃত্বে পাঁচ সদস্যের টিম নিয়োজিত আছে। তিনটি নির্বাচনী এলাকায় ইন্সপেক্টরের নেতৃত্বে মোট ১০টি স্টাইকিং টিম, এসআইয়ের নেতৃত্বে মোট ২০টি মোবাইল টিম ছাড়াও অতিরিক্ত টিম রিজার্ভ আছে। প্রতিটি পৌর এলাকায় একজন অতিরিক্ত পুলিশ সুপারের নেতৃত্বে মনিটরিং টিমও কাজ করছে। নির্বাচনী এলাকায় র‌্যাব ও বিজিবি’র টিমও টহল দিচ্ছে।
নলডাঙ্গা পৌরসভার নলডাঙ্গা সরকারি উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে কুয়াশা ঢাকা শীতের তীব্রতা উপেক্ষা করে লাইনে দাঁড়িয়ে ভোটারদের ভোট দিতে দেখা গেল। পুরুষদের চেয়ে এ কেন্দ্রে মহিলা ভোটারের উপস্থিতি বেশী। মোট ৮৫৭ জন ভোটারের মধ্যে ২৪৬ জন-যা শতকরা হারে ২১ শতাংশ সকাল সাড়ে দশটা পর্যন্ত ভোট দিয়েছেন বলে জানান প্রিজাইডিং অফিসার মোঃ কিশোয়ার হোসেন।
বুড়িরভাগ উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোটের জন্যে লাইনে দাঁড়ানো ভোটার আব্দুল হাকিম বললেন, এবারই প্রথম ইভিএম এ ভোট দিতে যাচ্ছি, ভালো লাগছে। ভোট দিয়ে এসে নীলা বেগম জানান, ইভিএম এ ভোট দেওয়া সহজ।
নলডাঙ্গা উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার মোঃ সাইফুল ইসলাম বাসস’কে জানান, সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সকাল সাড়ে দশটা পর্যন্ত নয়টি কেন্দ্রে গড়ে ২০ শতাংশ ভোটার ভোট প্রদান করেছেন। শীতের তীব্রতা থাকায় দুপুর থেকে ভোটার সংখ্যা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে।
তিনটি পৌরসভার মধ্যে শুধুমাত্র নলডাঙ্গা পৌরসভা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহার করা হচ্ছে। নলডাঙ্গা পৌরসভার মেয়র পদে নৌকা প্রতীকে আওয়ামী লীগের মোঃ মনিরুজ্জামান মনির এবং ধানের শীষ প্রতীকে বিএনপি’র মোঃ আব্বাছ আলীসহ তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১০ জন এবং কাউন্সিলর পদে মোট ৪০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নয়টি ভোট কেন্দ্রের ৩০টি বুথে মোট ভোটার সংখ্যা আট হাজার ৬২৫ জন। ইভিএম এর মাধ্যমে ভোট গ্রহণে প্রশিক্ষণপ্রাপ্ত মোট ১১০ জন প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার এবং পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।
গুরুদাসপুর পৌরসভা নির্বাচনে নৌকা প্রতীকে আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন বর্তমান মেয়র শাহনেওয়াজ আলী এবং ধানের শীষ প্রতীকে বিএনপি’র মোঃ আজমুল হক বুলবুলসহ মোট মেয়র প্রার্থী ছয়জন। সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৪ জন এবং কাউন্সিলর পদে মোট ৩৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। বারোটি ভোট কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ২৫ হাজার চারজন।
লালপুর উপজেলার গোপালপুর পৌরসভা নির্বাচনে নৌকা প্রতীকে আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন রোকসানা মোর্ত্তজা লিপি এবং ধানের শীষ প্রতীকে বিএনপি’র শেখ আব্দুল্লাহ-আল-মামুন কচিসহ মোট মেয়র প্রার্থী চারজন। সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১২ জন এবং কাউন্সিলর পদে মোট ৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নয়টি ভোট কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ১৭ হাজার ৫৩৫ জন।
নাটোর জেলা নির্বাচন অফিসার এবং গোপালপুর ও নলডাঙ্গা পৌরসভা নির্বাচনের রিটার্নিং অফিসার মোঃ আছলাম জানান, সকাল আটটায় শুরু হওয়া ভোট বিরতিহীনভাবে বিকেল চারটা পর্যন্ত চলবে। এরপর ফলাফলের জন্যে শুরু হবে গণনা। শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে।
ত্রুটিমুক্ত সুন্দর ও সফল ভোট সম্পন্ন করতে জেলা পুলিশ কাজ করছে বলে জানিয়েছেন পুলিশ সুপার লিটন কুমার সাহা।
জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোঃ শাহরিয়াজ বাসস’কে বলেন, নিরপেক্ষতা বজায় রেখে শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ ও ফলাফল কার্যক্রম সম্পন্ন করতে প্রশাসন বদ্ধপরিকর।
জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ, পুলিশ সুপার লিটন কুমার সাহা এবং জেলা নির্বাচন অফিসার পর্যায়ক্রমে গুরুদাসপুর পৌরসভা এবং গোপালপুর পৌরসভার ভোট গ্রহণ প্রক্রিয়া পর্যবেক্ষণ করে সন্তোষ প্রকাশ করেছেন।