নিজের রেকর্ড ভেঙ্গে ১০০ মিটার বাটারফ্লাইয়ে স্বর্ণ জিতলেন ড্রেসেল

নিজের বিশ্বরেকর্ড ভঙ্গ করে টোকিও অলিম্পিকের সাঁতার ইভেন্টের পুরুষদের ১০০ মিটার বাটাইফ্লাইয়ে স্বর্ণপদক জয় করেছেন যুক্তরাষ্ট্রের তারকা সাঁতারু সেলেব ড্রেসেল। ২০১৯ সালের বিশ্ব চ্যাম্পিয়নশীপে ৪৯.৫০ সেকেন্ড সময় নিয়ে বিশ্ব রেকর্ড গড়া ড্রেসেল এবার নিজের রেকর্ডই ভঙ্গ করে ক্যারিয়ার সেরা টাইমিং ৪৯.৪৫ সেকেন্ড সময় নিয়ে টোকিও অলিম্পিকে প্রথম হয়েছেন।
এই ইভেন্টে দ্বিতীয় হয়েছেন হাঙ্গেরিয়ান ২০০ মিটার ফ্লাই বিজয়ী ক্রিস্টফ মিলাক। তার টাইমিং ছিল ৪৯.৫৮ সেকেন্ড। সুইজারল্যান্ডের নো পোন্তি ৫০.৭৪ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ পদক জয় করেছেন।
এনিয়ে এবারের গেমসে তৃতীয় স্বর্ণ জয় করলেন ড্রেসেল। এর আগে ১০০ মিটার ফ্রিস্টাইল ও ৪ী১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে যুক্তরাষ্ট্রকে স্বর্ণ উপহার দিয়েছেন ৬ ফিট ৩ ইঞ্চি উচ্চতার ২৪ বছর বয়সী এই মার্কিন সাঁতারু।
কাল পুলে স্বর্ণ জয় করার পর উচ্ছসিত ড্রেসেল বলেছেন, ‘অলিম্পিকে অংশগ্রহনটা আমি সত্যিকার অর্থেই দারুন উপভোগ করছি। যদিও আজ আমার শরীর ততটা ভাল ছিলনা। কিন্তু আমি মনোবল হারাইনি। আমি জানতাম প্রতিযোগিতায় কি পরিকল্পনা নিয়ে আমি পুলে নামবো এবং এগিয়ে যাব। আমি সঠিকভাবে সেটাই করে দেখিয়েছি। প্রতিযোগিতাটা বেশ কঠিন ছিল। প্রতিদ্বন্দ্বীরাও দারুন করেছে। এই ধরনের ইভেন্টে সেকেন্ডের মধ্যে সবকিছু হয়ে যায়। বিশ্ব রেকর্ড গড়ে আমি প্রথম হয়েছি এটাই বিশেষ কিছু।’
এই ইভেন্টের হিটেও তৃতীয় দ্রুততম সময় নিয়ে নিজেকে প্রমান করেছিলেন ড্রেসেল। তার বিশ্ব রেকর্ডের কাছাকাছি এবারের আসরে কেউই ছিলেন না। টোকিওর পুলে এনিয়ে চতুর্থ বিশ্ব রেকর্ড হলো। এরপরপরই অবশ্য ৪ী১০০ মিটার মিডলেতে বৃটেনের পুরুষ দল বিশ্ব রেকর্ড গড়ে স্বর্ণ জয় করেছে।
ব্যক্তিগত ইভেন্টে এবারের আসরে দক্ষিণ আফ্রিকার তাতানা শুমেকারের ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে বিশ্ব রেকর্ড গড়ার পর দ্বিতীয় সাঁতারু হিসেবে ড্রেসেল রেকর্ড গড়েছেন।
আগামীকাল রোববার ৫০ মিটার ফ্রিস্টাইল ও ৪ী১০০ মিটার মিডলে রিলেতে ড্রেসেলের স্বর্ণ জয়ের সম্ভাবনা রয়েছে।