নির্ধারিত দামে বিক্রি হয়নি কোরবানির চামড়া

রাজধানীসহ সারাদেশে সরকারি নির্ধারিত দামে কোরবানির চামড়া বিক্রি হয়নি। কৃত্রিম লবণ সংকটের কারণে চামড়া সংরক্ষণে খরচ বেশি হচ্ছে বলে দাবি আড়ৎদারদের। সঙ্কটের কারণে অনেক চামড়াতেই লবণ লাগানো নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন রাজধানীর পোস্তা ও হাজারীবাগের চামড়া ব্যবসায়ীরা।

এদিকে গতবছরের অনেক চামড়া অবিক্রিত থাকার কথা জানিয়েছেন ব্যবসায়ীরা। অন্যদিকে নতুন চামড়া শিল্প এলাকায় অধিকাংশ ট্যানরি প্রস্তুত না হওয়া ও অবকাঠামোগত সমস্যার কারণে বড় ধরনের লোকসানের আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

প্রথমদিনের মতো দ্বিতীয় দিনেও রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গা থেকে পোস্তায় আসতে থাকে চামড়া। এদিন সকাল থেকেই চামড়ায় লবণ লাগাতে শ্রমিকদের ব্যস্ততা। হঠাৎ করেই লবণের দাম বেড়ে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন ব্যবসায়ীরা।

কৃত্রিম লবণ সঙ্কটের কারণে অনেক চামড়াতেই এখনো লবণজাত করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন আড়তদাররা। এতে চামড়া নষ্ট হওয়ার আশঙ্কা তাদের। একইসাথে গতবছরের অবিক্রিত চামড়া নিয়ে বিপাকে রয়েছেন চামড়া ব্যবসায়ীরা।

এদিকে, সাভারের ট্যানারি শিল্প নগরী পুরোপুরি প্রস্তুত না হওয়ায় অনুমতি সাপেক্ষে রাজধানীর হাজারীবাগেও আসছে। তবে এখানে চামড়াগুলোতে প্রাথমিক ভাবে লবণজাত করে সাভারে স্থানান্তর করা হবে বলে জানান ব্যবসায়ীরা।

হাজারীবাগ এলাকায় চামড়া ছাড়াও হাড়, লেজ, মাথার অংশসহ পশুর বিভিন্ন অঙ্গ সংগ্রহ করে এক শ্রেণির ব্যবসা গড়ে উঠেছিলো। তবে এবার সাভার কিংবা হাজারীবাগে এসব সংরক্ষণের ব্যবস্থা না থাকায় বড় ধরনের ক্ষতির আশঙ্কা করছেন ক্ষুদ্র ব্যবসায়ীরাও।

এদিকে ব্যাবসায়ীরা সাভারে চামড়া সংরক্ষণের জন্য ৮০ টির মতো কারখানা প্রস্তুত থাকার কথা বললেও, সরেজমিনে দেখা যায় চামড়া সংরক্ষণে কাজ করছে ১৫ থেকে ২০ টি ট্যানারি।

অবকাঠামো ও গ্যাস বিদ্যুৎ সমস্যায় সেখানেও চামড়া সরক্ষণে হিমশিম খেতে হচ্ছে ব্যবসায়ীদের।

আজকের বাজার: আরআর/ ১২ সেপ্টেম্বর ২০১৭