নির্বাচনের ফল বাতিলের আবেদন ওমর সানির

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সদ্য সমাপ্ত নির্বাচনের ফলাফল বাতিল চেয়ে নির্বাচনে দায়িত্বে থাকা আপিল বিভাগের কাছে আবেদন করেছেন সভাপতি পদে পরাজিত প্রার্থী ওমর সানি।

রোববার ৭ মে বিকেলে ওমর সানি লিখিত আবেদন করেন।ফলাফল ঠিক হয়নি অভিযোগ করে সানি বলেন, নির্বাচনের ফলাফল সুষ্ঠু হয়নি। সুতরাং ভোটগুলো আবার গণনা করার দাবি জানিয়ে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন বোর্ডের কাছে আপিল করেন তিনি।

এদিকে দায়িত্বে থাকা প্রধান নির্বাচন কমিশনার মনতাজুর রহমান আকবর জানান, পুনরায় ভোট গণনা করা হবে। আগামী ৯ মে ফলাফল পুনরায় ঘোষণা করা হবে।
২০১৭-২০১৮ মেয়াদের এ নির্বাচন অনুষ্ঠিত হয় ৫ মে শুক্রবার। নির্বাচনে সভাপতি পদে মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক পদে জায়েদ খান নির্বাচিত হয়েছে।

ওমর সানি অভিযোগে বলেন, এবারের নির্বাচনে ভোট সংগ্রহ হয়েছে ৫৫৮টি। এর মধ্যে ৮৯টি ভোট বাতিল বলে নির্বাচন বোর্ড প্রকাশ করেছে। মোট ফলাফল অসঙ্গতিপূর্ণ কেননা সভাপতি তিনজনের ভোট যোগ করলে মোট ৪৬৯টি ভোট হওয়া উচিত। কিন্তু প্রকাশিত ফলাফলে পাওয়া যাচ্ছে মোট ভোট ৪৫৬টি। অন্যান্য পদে প্রাপ্ত ভোটের যোগফল কোনোভাবেই বৈধ ব্যালটের সঙ্গে মেলে না। যেমন, কার্যনির্বাহী মোট ভোট হওয়া উচিত (৫১১*১১) = ৫৬২১টি। কিন্তু প্রকাশিত ফলাফলে পাওয়া যাচ্ছে মোট ভোট ৫৬৬৫টি। তাহলে অতিরিক্ত ৪৪টি বেশি ভোট কোথা থেকে এলো? এমনকি কোষাধ্যক্ষ পদে তিন প্রার্থীর মোট ভোট ৪৬৫টি কিন্তু হওয়া উচিত ৪৬৯টি।

এ ছাড়া ওমর সানি শাকিব খানের সঙ্গে ঘটে যাওয়া ঘটনাটি প্রসঙ্গে বলেন, সমিতির সভাপতি শাকিব খান পদাধিকার বলে ভোট গণনার সময় উপস্থিত থাকতে পারেন। কিন্তু নির্বাচন কমিশন গণনার সময় জোরপূর্বক তাকে অফিস থেকে বের করে দেয় যা কোনোভাবেই কাম্য ছিল না।

অভিযোগে ওমর সানি আরও বলেন, একটি পক্ষ নিজ স্বার্থে নির্বাচন বোর্ডকে প্রভাবিত করেছে। এমতাবস্থায় এ রকম অসঙ্গতিপূর্ণ ফলাফলে সম্পূর্ণ কারচুপির আশ্রয় নেয়া হয়েছে বলে এ ফলাফল বাতিল তথা নির্বাচন বাতিল করার আবেদন করছি।

প্রসঙ্গত, শনিবার ৬ মে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হন মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক পদে জায়েদ খান। মিশা সওদাগর ২৫৯টি ভোট পেয়ে নির্বাচিত হন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ওমর সানি পেয়েছেন ১৫৩টি ভোট। অন্যদিকে জায়েদ খান ২৭৯টি ভোট পেয়ে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী অমিত হাসান পেয়েছেন ১৪৫টি ভোট।

আজকের বাজার: আরআর/ ০৮ মে ২০১৭