নির্বাচন পেছানোর দাবিতে আজ ইসিতে যাচ্ছে ঐক্যফ্রন্ট

নির্বাচন পেছানোসহ কয়েক দাবি নিয়ে আলোচনা করতে আজ (১৪ নভেম্বর) নির্বাচন কমিশনে যাচ্ছে জাতীয় ঐক্যফ্রন্ট।

মঙ্গলবার (১৩ নভেম্বর) মতিঝিলে ড. কামালের চেম্বারে জোটের বৈঠকের পর সাংবাদিকদের এ তথ্য জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সেসময় মির্জা ফখরুল বলেন, নির্বাচন এক মাস পিছিয়ে দেয়া অত্যন্ত জরুরি। আমরা বুধবার দুপুর ১২টায় নির্বাচন কমিশনে যাবো। ড. কামাল হোসেনসহ জাতীয় নেতৃবৃন্দ সেখানে থাকবেন। আমরা আশা করব, নির্বাচন কমিশন আমাদের নেতৃবৃন্দের সঙ্গে আলাপ করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

সাক্ষাতে তাদের ওই দাবির সঙ্গে নির্বাচনী লেভেল প্লেয়িং ফিল্ড না থাকা, সারাদেশে গায়েবি মামলা, গ্রেপ্তার-হয়রানি ছাড়াও ইভিএম ব্যবহার না করার বিষয়ে আলোচনা করবেন নেতারা।

এদিকে ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকে একাদশ জাতীয় নির্বাচন ও বর্তমান রাজনৈতিক পরিস্থিতি তুলে ধরতে আগামী শুক্রবার জাতীয় সংবাদপত্রের সম্পাদকদের সঙ্গে মতবিনিময় করার সিদ্ধান্ত নেয়া হয়।

ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেনসহ শীর্ষ নেতারা এ মতবিনিময় সভায় উপস্থিত থাকবেন। পরে ইলেকট্রনিক মিডিয়ার প্রধানদের সঙ্গে মতবিনিময় করবেন ফ্রন্ট নেতারা। তবে এ মতবিনিময় সভার দিনক্ষণ নির্ধারণ করা হয়নি।

এদিকে মঙ্গলবার রাজধানীর নির্বাচন ভবনে রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফিং অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশন (সিইসি) কে এম নূরুল হুদা বলেন, একাদশ সংসদ নির্বাচনের ভোটের তারিখ পেছানোর আর কোনও সুযোগ নেই।

নির্বাচন না পেছানোর কারণ হিসেবে তিনি বলেন, ৩০ ডিসেম্বর নির্বাচনের দিন নির্ধারিত হয়েছে। এরপর আর তারিখ পেছানোর সুযোগ নেই। প্রথম কারণ হলো, জাতীয় পর্যায়ে এতো বড় একটি নির্বাচনের পর ২৯ তারিখই কিন্তু সংসদ বসতে হবে। ফলে এটি বড় মাপের সময় নয়। কারণ নির্বাচনের পর ফলাফল আসবে, এরপর গেজেট করা। এই তিনশ আসনের গেজেট করার জন্য সময় লাগে।

আজকের বাজার/এমএইচ