নৌমন্ত্রীর অপসারণ চেয়ে স্মারকলিপি

পরিবহন ধর্মঘটে নৌমন্ত্রী শাজাহান খানের সমর্থন থাকার অভিযোগ এনে তার অপসারণ চেয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। মন্ত্রী থাকা অবস্থায় ধর্মঘটে সমর্থন জানিয়ে শাজাহান খান সংবিধান লঙ্ঘন ও শপথ ভঙ্গ করেছেন বলে স্মারকলিপিতে বলা হয়। বুধবার (১ মার্চ) দুপুরে রেজিস্ট্রি ডাকযোগে ওই স্মারকলিপি পাঠান আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্র পরিচালক তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মনীরসহ ৫ জনের নিহতের ঘটনায় বাসচালক জামির হোসেনের যাজ্জীবন কারাদণ্ড দেয় আদালত। আদালতের রায়ের প্রতিবাদে পরিবহন ধর্মঘটের ডাক বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। প্রথমে ২৬ ফেব্রুয়ারি খুলনা বিভাগের ১০টি জেলায় অনির্দিষ্ট এ ধর্মঘটের ডাক দেওয়া হয়। ধর্মঘটের দ্বিতীয় দিনে অর্থাৎ ২৭ ফেব্রুয়ারি খুলনা বিভাগীয় প্রশাসনের সঙ্গে শ্রমিকদের অনুষ্ঠিত বৈঠকে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়। তবে ঘোষণা অনুযায়ী ধর্মঘট প্রত্যাহার হয়নি।

এরই মধ্যে সাভারে ট্রাকচাপায় এক নারীর নিহতের ঘটনায় ঢাকার একটি আদালত সোমবার (২৭ ফেব্রুয়ারি) ওই ট্রাকের চালকের ফাঁসির রায় ঘোষণা করেন। এ রায়ের পর মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) থেকে সারাদেশে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক দেয় বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। নৌমন্ত্রী শাজাহান খান এ সংগঠনের কার্যকরী সভাপতি।

সংগঠনের কার্যকরী সভাপতি হিসাবে পরিবহন ধর্মঘটে শাহজাহান খানের সমর্থন রয়েছে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। পরিবহন ধর্মঘটের কারণে সারা দেশের যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে এবং জনজীবনে নেমে এসেছে চরম দুর্ভোগ।

সুত্র: দ্য রিপোর্ট