নড়াইলের চিত্রা নদীতে নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৫তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ শনিবার উৎসবমুখর পরিবেশে নড়াইলের চিত্রানদীতে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী এসএম সুলতান নৌকাবাইচ প্রতিযোগিতা। দুপুর ২টায় নড়াইল পুরাতন ফেরিঘাটের শেখ রাসেল সেতুর নিকটে নৌকা বাইচ প্রতিযোগিতার উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেল এমপি। সুলতান ফাউন্ডেশনের সভাপতি ও জেলা প্রশাসক আনজুমান আরার সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রšণালয়ের সচিব ড. জাফর উদ্দীন, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ^াস, পুলিশ সুপার মো: জসিম উদ্দিন, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস,সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলুু, নড়াইল পৌরসভার চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো: জাহাঙ্গীর বিশ^াস, সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু ।
জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের ব্যবস্থাপনায়, প্রাণ বেভারেজ লিমিটেডের সহযোগিতায় এ নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। চিত্রা নদীর পুরাতন ফেরিঘাটের শেখ রাসেল সেতু থেকে এসএম সুলতান সেতু (চিত্রা ব্রীজ) পর্যন্ত ৩ কিলোমিটার নৌকাবাইচ প্রতিযোগিতায় আশ-পাশের বিভিন্ন জেলা থেকে আসা নারী মাল্লা পরিচালিত ৪ নৌকা ও .পুরুষ মাল্লা পরিচালিত ৮টি নৌকা অংশগ্রহণ করে। সারি গান, ঢাক-ঢোলের শব্দ, বাঁশির সুর ও কাঁসা-পিতলের ঘণ্টা বাজানোর ঝংকার এবং হেইয়্যা হেইয়্যা হর্ষধ্বনি নৌকা বাইচ দেখতে আসা দর্শকদের বাড়তি আনন্দ দেয়।
নৌকা যোগাযোগ ও পরিচালনা উপ-কমিটির আহবায়ক অ্যাডভোকেট নজরুল ইসলাম জানান, এ নৌকা বাইচ আয়োজনের মধ্যদিয়ে তারা নিজেরা আনন্দ পান এবং অন্যকে আনন্দ দেন ।নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের এইচএসসি প্রথম বর্ষের ছাত্র ফাহিম শাহরিয়ার খান জানান,এসএম সুলতান নৌকা বাইচের জন্য আমরা সারা বছর অপেক্ষায় থাকি।এ দিনটি এলে আমরা মজা করে নৌকা বাইচ দেখি।
চিত্রা নদীর দু’ধারে অবস্থিত বিভিন্ন বাসা-বাড়ির ছাদে এবং গাছপালার ডালে বসে বিভিন্ন বয়সী হাজার হাজার নারী-পুরুষ ও শিশু আকর্ষণীয় এ নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করেন। গ্রাম-বাংলার ঐহিত্যবাহী এ নৌকাবাইচ প্রতিযোগিতা দূর-দূরান্ত থেকে দেখতে আসা হাজারো শিশু-কিশোর, নারী-পুরুুষসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মিলন মেলায় চিত্রা নদীর দু’পাড় উৎসবের নগরীতে পরিণত হয়।
নৌকা বাইচ প্রতিযোগিতাকে কেন্দ্র করে প্রাকৃতিক সৌন্দর্যে ভরা জেলা শহর নড়াইল সেজেছিল বর্ণিল সাজে।