পদ্মশ্রী পদক ফিরিয়ে দেবেন সাহিত্যিক মুজতবা

ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে পদ্মশ্রী পদক ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন উর্দু সাহিত্যিক ও কৌতুকবিদ মুজতবা হোসেন। ২০০৭ সালে পদ্মশ্রী পদক পেয়েছিলেন তিনি।

নাগরিকত্ব আইনের ফলে গণতন্ত্র বিঘ্নিত হচ্ছে। তাই ক্ষুদ্ধ হয়েই নিজের সম্মাননা ফিরিয়ে দেয়ার এ সিদ্ধান্ত নিয়েছেন মুজতবা হোসেন। কয়েকদিন আগে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে পাওয়া অ্যাকাডেমি অ্যাওয়ার্ড ফিরিয়ে দিয়েছিলেন উর্দু লেখক শিরিন দলভি। খবর- কলকাতা নিউজ টুয়েন্টি ফোর

এক বিবৃতিতে মুজতবা হোসেন বলেছেন, আমি আমার বাড়িতে পদকটি রাখতে চাই না। তাই সেটি ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমি খুব তাড়াতাড়ি কেন্দ্রীয় সরকারকে চিঠি লিখবো। এছাড়া গণতন্ত্রের ওপর আঘাত আসলে সেটি মেনে নেয়া যায় না বলেও মন্তব্য করেন তিনি।

এ আইনের বিরুদ্ধে পুরো দেশজুড়ে প্রতিবাদ চলছে। এসব ঘটনার মধ্যে মুজতবা হোসেনের সাহিত্য পুরস্কার ফিরিয়ে দেয়া সে প্রতিবাদে একটি নতুন সংযোজন।

নাগরিকত্ব আইনের প্রতিবাদে গত কয়েকদিন ধরেই প্রতিবাদ চলছে দেশটির বিভিন্ন রাজ্যে। এর ফলে জ্বলছে দেশটির বিভিন্ন রাজ্য। এরইমধ্যে ১৪৪ ধারা জারি করা হয়েছে বেশ কয়েকটি রাজ্যে।

এছাড়া এ আইনের প্রতিবাদে এরইমধ্যে একটি বিবৃতি দিয়েছেন ভারতের বিশিষ্টজনরা। বিজ্ঞ সমাজের ৭২৬ জন ব্যক্তির স্বাক্ষরিত একটি প্রতিবাদ বিবৃতি প্রকাশ করেছিলেন তারা। প্রতিবাদ জানিয়েছে দেশটির সর্ব স্তরের মানুষ। বিশিষ্ট জন থেকে শুরু করে সাধারণ মানুষ সবাই সে প্রতিবাদের মিছিলে যোগ দিয়েছেন। তাই নিজের পদক ফিরিয়ে দিয়ে মুজতবা হোসেনের প্রতিবাদের সিদ্ধান্তকে সম্মান জানিয়েছেন অনেকে।

আজকের বাজার/এমএইচ