পরবর্তী মহামারির জন্যে বিশ্ব বিপদজনকভাবে অপ্রস্তুত

বর্তমান বিশ্ব করোনা মহামারিতে বিপর্যস্ত। এরই মধ্যে আশংকা করা হচ্ছে বিশ্বে আরো ভয়ংকর মহামারি আসতে পারে। কিন্তু তার জন্যে প্রস্তুতি খুবই সামান্য। বিশ্ব স্বাস্থ্য পর্যবেক্ষণ সংস্থা সোমবার সতর্ক করে এ কথা বলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিশ্ব ব্যাংকের সৃষ্ট একটি স্বাধীন সংস্থা গ্লোবাল প্রিপার্ডনেস মনিটরিং বোর্ড (জিপিএমবি)এর নতুন একটি রিপোর্টে বলা হয়েছে, করোনা ভাইরাস আমাদের দেখিয়ে দিয়েছে এ ধরণের বিপর্যকর অবস্থা মোকাবেলার জন্যে বিশ্ব কতোটা কম প্রস্তুত। যদিও বারবার বলা হচ্ছে বড়ো ধরণের মহামারি আসন্ন। এতে আরো বলা হয়, কোভিড-১৯ মহামারি বিশ্বের প্রস্তুতির জন্যে একটি কঠোর পরীক্ষা হিসেবে দেখা দিয়েছে।

গত বছর কোভিড-১৯ মহামারি শুরুর আগে প্রাথমিক যে রিপোর্ট দেয়া হয়েছিল তার প্রেক্ষিতে বিশ্ব খুব সামান্যই প্রস্তুতি নেয়। রিপোর্টে সতর্ক করে বলা হয়, কোভিড-১৯ থেকে শিক্ষা নেয়া কিংবা প্রয়োজনীয় পদক্ষেপ ও অঙ্গীকার গ্রহণের ব্যর্থতার মানে পরবর্তী মহামারি যা অবশ্যই বিশ্বে হানা দেবে তা অনেক বেশি ভয়ংকর হবে।

সোমবার রিপোর্টটি ভার্চুয়ালি উত্থাপনকালে জিপিএমবি’র কো চেয়ার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাবেক প্রধান গ্রো হারলেম ব্রুন্ডল্যান্ড জোর দিয়ে বলেন, মহামারির জন্যে খুব কম প্রস্তুতির বিষয়ে এক বছর আগেই এই বোর্ড থেকে সতর্ক করা হয়েছিল। আজ আমরা আমাদের আশংকারই প্রতিফলন দেখছি।

তিনি আরো বলেন, আমাদের ধারণার চেয়েও কোভিড-১৯ এর প্রভাব ভয়ংকর হয়েছে। কিন্তু আমাদের আহ্বান সত্ত্বেও পদক্ষেপ নেয়া হয়েছে নূন্যতম। বিশ্বে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা প্রায় ১০ লাখের কাছাকাছি পৌঁছার প্রেক্ষাপটে রিপোর্টটি প্রকাশ করা হয়েছে।

রিপোর্টে জাতিসংঘ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিশ্ব ব্যাংকের মতো আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে বিশ্ব স্বাস্থ্য বিষয়ে বৈঠকে বসার আহ্বান জানানো হয়েছে,যাতে জরুরি প্রস্তুতি ও মোকাবেলার জন্যে আন্তর্জাতিক কাঠামোর বিষয়ে একমত হওয়া যায়।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বর্তমান প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস বলেছেন, স্বাস্থ্য ও প্রস্তুতির বিষয়ে বিনিয়োগ কোন দান নয়, এটি আমাদের ভবিষ্যতের জন্যে বিনিয়োগ।

তিনি আরো বলেন, এটিই শেষ মহামারি নয়। আরো মহামারি আসবে। তবে কখন তা আমরা জানি না। কিন্তু অবশ্যই আসবে এবং আমাদেরকে তার জন্যে প্রস্তুত থাকতেই হবে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান