পরিবেশবাদীদের আপত্তি সত্ত্বেও আটলান্টিকে একটি যুদ্ধ জাহাজ ডুবিয়ে দিয়েছে ব্রাজিল

ব্রাজিল শুক্রবার সার্ভিস থেকে প্রত্যাহার করা একটি বিমানবাহী যুদ্ধজাহাজ ডুবিয়ে দিয়েছে। নৌবাহিনী ঘোষণা করেছে, ফরাসি জাহাজটিতে বিষাক্ত রাসায়নিক সরঞ্জামে থাকায় পরিবেশবাদী সংগঠন গুলো জাহাজটি না ডুবানোর দাবি করে আসছিল।
নৌবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, শুক্রবার জাহাজটিকে ব্রাজিলের উপকূল থেকে প্রায় ৩ শ’ ৫০ কিলোমিটার দূরে আটলান্টিক মহাসাগরের আনুমানিক ৫ হাজার মিটার গভীরে পরিকল্পিত ও নিয়ন্ত্রিত একটি এলাকায় ডুবিয়ে দেয়া হয়।
বৃহস্পতিবার এক বিবৃতিতে ঘোষণা করা হয়, ছয় দশকের পুরনো সাও পাওলো জাহাজটিকে ভেঙে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়। ব্রাজিলীয় কর্তৃপক্ষ জাহাজটিকে ভেঙ্গে ফেলার জন্য একটি বন্দর খুঁজে বের করার চেষ্টা করে। কিন্তু কোন বন্দর কর্তৃপক্ষ এতে রাজি না হওয়ায় ব্রাজিল আটলান্টিক মহাসাগরে জাহাজটিকে ডুবিয়ে দেয়।
যদিও প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, তারা জাহাজটিকে ‘নিরাপদ এলাকায়’ ডুবিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়। কিন্তু পরিবেশবাদীরা এই সিদ্ধান্তের কঠোর সমালোচনা করে। তারা বলেন, বিমানবাহী জাহাজে প্রচুর পরিমাণে অ্যাসবেস্টস, ভারী ধাতু ও অন্যান্য বিষাক্ত পদার্থ রয়েছে যা পানিতে প্রবেশ করতে পারে এবং সামুদ্রিক খাদ্য শৃঙ্খলকে দূষিত করতে পারে।