পর্যটকদের জিপ তাড়া করলো সিংহ

কর্ণাটকের অটলবিহারী বাজপেয়ী জুওলজিকাল পার্কে সাফারিতে গিয়েছিলেন একদল পর্যটক। উদ্দেশ্য হুড খোলা জিপে বসে কয়েক হাত দূরে জঙ্গলে পশুরাজকে দেখা। কিন্তু জঙ্গলের রাজা যে এভাবে শুধু দেখাই দেবেন না, উল্টে তাড়া করবে, তা তাঁরা স্বপ্নেও ভাবেননি। নিজের এলাকায় এক দল মানুষের হট্টগোল মোটেও পছন্দ হয়নি সিংহ বাবাজীর। আর তাই জিপের পেছনে বেশ কিছুক্ষণ দৌঁড়ে পর্যটকদের এলাকাছাড়া করে তবেই শান্তি পেলেন তিনি।

ঘটনাটি ঘটেছে চলতি বছরের অগস্টে। কিন্তু এতদিন পরে শুক্রবার একটি পোস্টের মাধ্যমে তা ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এ নিয়ে পর পর বেশ কয়েকটি অভয়ারণ্যে পর্যটকদের তাড়া করল বন্য প্রাণীরা।

ভিডিয়োয় দেখা যাচ্ছে জিপের পেছন ছুটে আসছে একটি বিশালকায় সিংহ। জিপ এগিয়ে যাওয়ার সঙ্গে যদিও পিছিয়ে পড়ে সিংহটি। কিছুটা এগিয়ে দাঁড়িয়ে পড়ে জিপটি। সকলে ভাবেন, এবার হয় তো সিংহটিকে এড়ানো গেল। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে বেশ কিছুটা পথ দৌড়ে এসে জিপের পেছনে তাড়া করল পশুরাজ। জিপের মধ্যে শোনা গেল পর্যটকদের কোলাহলের শব্দ।

https://youtu.be/YyhIbHP1RKk

বন্যপ্রাণী বিশেষজ্ঞদের মতে, পুরুষ সিংহ সাধারণত একটু অলস প্রকৃতির হয়। এমনকি বেশিরভাগ সময়ে শিকারের দায়িত্বও থাকে সিংহীদের কাঁধে। এ হেন সিংহ হঠাত্ জিপের পেছনে এভাবে তাড়া করল কেন? বিশেষজ্ঞদের মতে, সিংহ, বাঘের মতো প্রাণীদের জঙ্গলে নিজস্ব এলাকা বা টেরিটরি থাকে। সেই এলাকায় অন্য কোনও সিংহের প্রবেশ বা মানুষ প্রবেশ করলে পুরুষ সিংহ চঞ্চল হয়ে ওঠে। মেটিংয়ের সিজনে এই প্রবৃত্তি আরও বৃদ্ধি পায়। আর সেই কারণেই এমন কাণ্ড।