পশ্চিমা দেশগুলোর চাপের মুখে নাভালনিকে কারা হাসপাতালে নেয়ার পদক্ষেপ রাশিয়ার

ক্রেমলিনের সমালোচক অসুস্থ আলেক্সি নাভালনিকে কারাগারের একটি হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। তার স্বাস্থ্যের এ অবস্থার জন্য মস্কোকে দায় নিতে হবে-ইউরোপীয় ইউনিয়ন এমন হুশিয়ারি উচ্চারণের পর তাকে হাসপাতালে নেয়া হলো। খবর এএফপি’র।
এদিকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রধান এ প্রতিদ্বন্দ্বী কারাগারে মারা গেলে এর ‘পরিণতির’ ব্যাপারে যুক্তরাষ্ট্র রোববার রাশিয়াকে হুশিয়ার করে দিয়েছে।
নাভালনি তিন সপ্তাহ আগে অনশন ধর্মঘট শুরু করেন এবং তার ব্যক্তিগত চিকিৎকরা সপ্তাহান্তে সতর্ক করে দিয়ে বলেন, তিনি ‘যেকোন সময়’ মারা যেতে পারেন।
রাশিয়ার কারাগার সেবা সংস্থা জানায়, সোমবার তাদের চিকিৎসকরা মস্কোর বাইরের আরেকটি কারাগারের একটি হাসপাতাল কেন্দ্রে তাকে স্থানান্তর করার সিদ্ধান্ত গ্রহণ করেন।
ইউরোপীয় ইউনিয়নের সদস্যভূক্ত ২৭ টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা রাশিয়ার বিরোধী দলীয় নেতা আলেক্সি নাভালনির স্বাস্থ্য বিষয়ে সোমবার ভার্চুয়াল বৈঠক করার পর ইইউ’র বৈদেশিক নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেন, এ ব্লক নাভালনির স্বাস্থ্যের এমন অবস্থার জন্য রুশ কর্তৃপক্ষকে দায়ী করে।
জার্মানি জানায়, নাভালনির প্রয়োজনীয় সেবা নিশ্চিত করতে ইইউ বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে। এদিকে ব্রিটেন নাভালনিকে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে।