পাঁচ লক্ষণ দেখেই বুঝে নিন চশমা বদলানোর সময় হয়েছে

আজকাল চশমার ব্যবহার অধিক পরিমাণে বেড়েছে। ছোট থেকে বড় অনেকেই নানা সমস্যার কারণে চোখে চশমা পরেন। দেখা যায়, যারা চশমা পরেন তারা দীর্ঘদিন ধরে এক চশমাই ব্যবহার করে যাচ্ছেন। চশমা না ভাঙা পর্যন্ত সেই চশমা পরিবর্তন নিয়ে খুব বেশি মাথা ঘামান না।

কিন্তু জানেন কি, অনেক ক্ষেত্রেই চোখের পাওয়ার খুব অল্প পরিমাণে বদলায়। সহজে টের পাওয়া যায় না। কিন্তু দীর্ঘদিন সেগুলো খেয়াল না করলে চোখের ক্ষতি হয়। তাই যারা চশমা ব্যবহার করেন, তাদের সতর্ক থাকা জরুরি। চলুন এবার জেনে নেয়া যাক কোন কোন লক্ষণ দেখলেই চশমা বদলানোর কথা ভাববেন-

‘ডাবল ভিশন’

চোখ ঘোরালে কোনো জিনিস দুটো করে দেখছেন। এক্ষেত্রেও বুঝতে হবে চশমা বদলানোর সময় এসেছে।

দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া

অনেক সময় চোখের নানা সমস্যায় দৃষ্টি ঝাপসা হয়ে যায়। কিন্তু চশমা বদলেই তার সমাধান করা যেতে পারে।

ক্লান্ত চোখ

বই পড়তে গিয়ে চোখ ক্লান্ত লাগছে? বেশিক্ষণ কম্পিউটার দিকে তাকিয়ে থাকলে চোখে ব্যথা করছে? পাওয়ারে বদল এলে এই লক্ষণগুলো দেখা যায়। এক্ষেত্রে নতুন চশমার প্রয়োজন হতে পারে।

বার বার চোখের পলক ফেলা

যেকোনো কাজ করতে করতে বার বার চোখের পলক পড়ে যাচ্ছে? বারবার চোখের পলক পড়লে চোখের উপর চাপ পড়ে। এক্ষেত্রে দেরি না করে চোখের পাওয়ার পরীক্ষা করান। চশমা বদলাতে হতে পারে।

মাথা যন্ত্রণা

নিয়মিত মাথা যন্ত্রণা করে? অথচ কোনো কারণ খুঁজে পাচ্ছেন না। চোখের পাওয়ারে সামান্য বদল হলে এমনটা হতে পারে। এক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। পাওয়ার মাপিয়ে দেখুন। প্রয়োজনে চশমা বদলান। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান