পাসপোর্ট র‍্যাংকিং, এক ধাপ অবনতি বাংলাদেশের

অন অ্যারাইভাল ভিসার সুবিধার তালিকায় বাংলাদেশের পাসপোর্টের একধাপ অবনমন হয়েছে। বছর ব্যবধানে ১ ধাপ অবনমন হলেও গেল ১০ বছরে নেমেছে ২৩ ধাপ।

এবছর ভিসামুক্ত প্রবেশাধিকারের ভিত্তিতে যে র‍্যাংকিং করা হয়েছে তাতে বাংলাদেশের পাসপোর্ট ৯৬ তম অবস্থানে আছে। অথচ আগের বছর ছিল ৯৫তম অবস্থানে।

তবে বাংলাদেশি পাসপোর্টধারীদের ভিসামুক্ত ভ্রমণের তালিকায় এবছরও আছে সেই আগের ৩৮ দেশ।

হেনলি এন্ড পার্টনার্সের করা এই সূচকে ১৯৯টি দেশ জায়গা পেয়েছে। হেনলি এন্ড পার্টনার্স বলছে, ওই ১৯৯ দেশের মধ্যে মাত্র ১০টি দেশ আছে যাদের পাসপোর্ট অন অ্যারাইভাল ভিসা পাওয়ার ক্ষেত্রে বাংলাদেশের পাসপোর্টের তুলনায় কম শক্তিশালী। আর ১৮৫টি দেশের পাসপোর্ট এক্ষেত্রে বাংলাদেশের চাইতে বেশি শক্তিশালী।

হেনলি এন্ড পার্টনার্সের তথ্য বলছে, ২০০৮ সালের পরে থেকে আজ পর্যন্ত এই সূচকে বাংলাদেশের পাসপোর্টের মান নেমেছে ২৩ ধাপ।

তালিকা অনুসারে প্রয় একঘরে হয়ে থাকা উত্তর কোরিয়া কিংবা যুদ্ধ বিধ্বস্ত দক্ষিণ সুদানের পাসপোর্টও বেশি শক্তিশালী।

এদিকে হেনলি এন্ড পার্টনার্স বলছে, এবছরের তথ্য অনুসারে বাংলাদেশি পাসপোর্টধারীদের ভিসামুক্ত ভ্রমণের তালিকায় আছে সেই আগের ৩৮ দেশ। তবে ২০১০ সালের তুলনায় তা অনেক কমেছে।

২০১০ সালেও বাংলাদেশি পাসপোর্টধারীরা ৪২টি দেশে আগে থেকে ভিসা না করেই যেতে পারতেন।

এদিকে গত অক্টোবর মাসে প্রকাশিত আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠান অ্যার্টন ক্যাপিটালের প্রকাশিত ‘পাসপোর্ট ইনডেক্স’ প্রতিবেদন অনুসারে বাংলাদেশ ও ইয়েমেন যৌথভাবে ৯০ তম অবস্থানে ছিল। ১৯৯টি দেশ নিয়ে তৈরি এ সূচকে বিশ্বের পঞ্চম দুর্বলতম পাসপোর্ট বাংলাদেশের।

অ্যার্টন ক্যাপিটালের সূচক অনুসারে তালিকার শীর্ষ দেশগুলোর শীর্ষে থাকা সিঙ্গাপুরের ভিসা-ফ্রি স্কোর ১৫৯। অর্থাৎ সিঙ্গাপুরের নাগরিকরা ভিসা ছাড়া বা অন অ্যারাইভাল ভিসায় ১৫৯টি দেশ ভ্রমণ করতে পারবে। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা জার্মানির ভিসা-ফ্রি স্কোর ১৫৮। তৃতীয় সুইডেন ও দক্ষিণ কোরিয়ার স্কোর ১৫৭। চতুর্থ ডেনমার্ক, ফ্রান্স, ফিনল্যান্ড, ইতালি, জাপান, নরওয়ে, স্পেন ও যুক্তরাজ্য (স্কোর ১৫৬)। পঞ্চম অস্ট্রিয়া, বেলজিয়াম, লুক্সেমবার্গ, পর্তুগাল, সুইজারল্যান্ড ও হল্যান্ড (স্কোর ১৫৫)। ষষ্ঠ কানাডা আয়ারল্যান্ড, মালয়েশিয়া ও যুক্তরাষ্ট্র (স্কোর ১৫৪)। সপ্তম অস্ট্রেলিয়া, গ্রিস ও নিউজিল্যান্ড (স্কোর ১৫৩)।

একটি দেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়াই কয়টি দেশে ঢোকা যায় তার ওপর দেশটির পাসপোর্ট র‍্যাংকিং নির্ভর করে। বাংলাদেশ থেকে বিশ্বের ৩৮টি দেশে অন অ্যারাইভাল ভিসার সুবিধা পাচ্ছেন বাংলাদেশি পাসপোর্টধারীরা। অর্থাৎ ওই ৩৮দেশে যেতে ভিসার প্রয়োজন নেই, শুধু বাংলাদেশের পাসপোর্ট থাকলেই হবে।

আজকের বাজার:এলকে/২০ জানুয়ারি ২০১৮