পিএসজিকে হারিয়ে শীর্ষে উঠে এলো লিলি, নেইমারের লাল কার্ড

স্বাগতিক প্যাারিস সেন্ট জার্মেইকে(পিএসজি)১-০ গোলে হারিয়ে লিগ ওয়ানের গুরুত্বপূর্ণ ম্যাচে পূর্ণ তিন পয়েন্ট সংগ্রহের পাশাপাশি টেবিলের শীর্ষে উঠে এসেছে লিলি। কানাডিয়ান স্ট্রাইকার জোনাথন ডেভিড পার্ক ডি প্রিন্সেসের মাঠে ২০তম মিনিটে জয়সূচক গোলটি করেন। ম্যাচের শেষ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ডের কারনে মাঠ ত্যাগে বাধ্য হয়েছেন ইনজুরি থেকে দীর্ঘদিন পরে মাঠে ফেরা ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার।
এই জয়ে বর্তমান চ্যাম্পিয়ন পিএসজিকে তিন পয়েন্টের ব্যবধানে পিছনে ফেলে আবারো শীর্ষস্থান নিশ্চিত করলো লিলি। গোল করার পরপরই ডেভিড গোঁড়ালির ইনজুরিতে পড়ে ৩৫ মিনিটে মাঠ ছাড়তে বাধ্য হন। পিএসজির সেনেগালিজ মিডফিল্ডার ইদ্রিসা গানা গুয়ের কঠিন চ্যালেঞ্জে ডেভিড ইনজুরিতে পড়েন। ঐ ফাউলে ইদ্রিসাকে হলুদ কার্ড দেখতে হয়েছে। নেইমারের লাল কার্ডে শেষ পর্যন্ত হতাশার মধ্য দিয়ে মাঠ ছাড়তে হয়েছে স্বাগতিক পিএসজিকে। দীর্ঘ প্রায় ২৫ বছর পর প্রথমবারের মত পিএসজিকে প্যারিসে পরাজিত করার কৃতিত্ব দেখালো লিলি। ৯০ মিনিটে নেইমার ও লিলি ডিফেন্ডার টিয়াগো ডালো দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ত্যাগ করেন।
এই জয়ে প্রায় এক দশক পরে প্রথমবারের মত লিগ ওয়ানের শিরোপা জয়ে আরো একধাপ এগিয়ে গেল লিলি। ফরাসি জায়ান্টদের ঘায়েল করাটা ছিল ফ্রান্সের উত্তরাঞ্চলীয় শহর লিলির জন্য একটি দুর্দান্ত অর্জন। শেষ আটটি লিগ শিরোপার মধ্যে সাতটিই জয় করেছে পিএসজি। যেখানে লিলি এতদিন পর্যন্ত ছিল মাঝারি মানের দলের কাতারে। সপ্তাহের মাঝামাঝিতে বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের আগে এই পরাজয় পিএসজিকে কিছুটা হলেও পিছিয়ে রাখবে।
লিগ ওয়ানে আর মাত্র বাকি রয়েছে সাতটি ম্যাচ। তার আগে পিএসজিকে তিন পয়েন্টের ব্যবধানে পিছনে ফেলে এগিয়ে যাওয়া ক্রিস্টোফি গালটিয়ারের লিলিকে ধরা এখন অন্য যেকোন দলের জন্য কঠিন হয়ে গেল। শনিবার দিনের শুরুতে মেটজকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে পিএসজির চেয়ে এক পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে মোনাকো।
সাম্প্রতিক আন্তর্জাতিক বিরতির ঠিক আগে মরিসিও পোচেত্তিনোর পিএসজি ৪-৩ গোলে লিঁওকে পরাজিত করে শীর্ষস্থান শক্তিশালী করেছিল। কিন্তু এখন তাদের সামনে শিরোপা ধরে রাখা কঠিন চ্যালেঞ্জের মুখে পড়লো।