পুঁজিবাজারের লেনদেনে সাইবার নিরাপত্তা জরুরি

পুঁজিবাজারের লেনদেনে নিরাপত্তার জন্য সাইবার নিরাপত্তা জরুরি বলে মনে করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। আজ মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে কমিশনের নিজস্ব ভবনে আয়োজিত এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

‘এক্সিকিউটিভ ইভেন্ট অন সাইবার সিকিউরিটি: এ বিজনেস ইমপ্রেটিভ’ শীর্ষক এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন তিনি। ইনফরমেশন সিস্টেম সিকিউরিটি অ্যাসোসিয়েশন (আইএসএসএ) এ সেমিনারের আয়োজন করে। খায়রুল হোসেন বলেন, বাংলাদেশের পুঁজিবাজারে ১৯৯৮ সাল থেকে কম্পিউটার ব্যবহার হচ্ছে। বাজারে স্বচ্ছতা ও জবাবদিহিতা আনতে তৈরি হয়েছে সিডিবিএল। ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে এখন ফ্রাক্সট্রেড সফটওয়্যার ব্যবহার হচ্ছে।

বিএসইসির চেয়ারম্যান বলেন, ইন্টারনেট আমাদের কাজকে সহজ করে তুলেছে; তবে এর মাধ্যমে বড় ধরনের সমস্যাও সৃষ্টি হচ্ছে। ফলে যখন আপনি অথবা আপনার কোম্পানি ইন্টারনেটে যুক্ত হচ্ছে; তখন উপকারের পাশাপাশি সমস্যও সৃষ্টি হচ্ছে।

তিনি বলেন, ইন্টারনেটের যেমন কোনো সীমানা নেই; তেমনি সাইবার হামলারও কোনো সীমানা নেই। ফলে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে সাইবার হামলা হতে পারে। তাই সাইবার হামলা থেকে রক্ষা পেতে আমাদের সকলের সতর্ক থাকা প্রয়োজন।

সাইবার হামলার ক্ষতিকর দিক উল্লেখ করে ড. এম খায়রুল হোসেন বলেন, সাইবার হামলার মাধ্যমে ব্যক্তিগত এবং কোম্পানির বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য চুরি হতে পারে। যা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হবে। ফলে তা কোম্পানির জন্য ক্ষতির কারণ হবে।

এ সমস্যার সমাধানের ব্যাপারে তিনি বলেন, ইন্টারনেটে একটা সমস্যা সমাধান করতে না করতে আর একটা সমস্যা সৃষ্টি হয়। ইন্টারনেট খুবই স্পর্শকাতর। আমাদের উচিত প্রথমে সমস্যাগুলো চিহ্নিত করা। তারপর পর্যায়ক্রমে সমাধান করা।

ইন্টারনেটের সমস্যা সমাধানের এ ধরনের প্রশিক্ষণের বিকল্প নেই বলেও জানান তিনি।