পুঁজিবাজারে নিন্মমুখী প্রবণতা

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ২০ এপ্রিল দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের নিন্মমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  এদিন দুই বাজারেই লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট থেকে জানা যায়, ডিএসইতে ৫৫৭ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গত দিনের  তুলনায় ১২৬ কোটি ২৯ লাখ টাকা কম। বুধবার ডিএসইতে ৬৮৪ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩৩ পয়েন্ট কমে ৫ হাজার ৫২১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৭২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৫০ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সেঞ্জে (সিএসই) ৫৩ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৯৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৬টির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার।

আজকের বাজার রিপোর্ট:আরআর/২০.০৪.২০১৭