পুঁজিবাজারে বিনিয়োগের আগে স্টাডি করতে হবে

পুঁজিবাজারে ভালো করতে হলে কতগুলো সমীক্ষা জানতে হবে। সে জন্য এ বিষয়ে স্টাডির বিকল্প নেই। ভালো রিটার্ন পেতে ডক্টরেট করতে হবে না। টার্মগুলো সঠিকভাবে জানলেই চলবে। বুঝে শুনে দীর্ঘ মেয়াদে পুঁজিবাজারে ইনভেস্ট করলে ব্যাংকের চেয়ে ভালো আয় করা সম্ভব। তবে প্রতিদিন লেনদেন করতে চাইলে লাভের সঙ্গে লোকসানেরও ঝুঁকি নিতে হবে।

দেশব্যাপী বিনিয়োগ শিক্ষার অংশ হিসেবে ঢাকা ব্যাংক সিকিউরিটিজ লিমিটেড কর্তৃক আয়োজিত কর্মশালায় বিনিয়োগকারিদের উদ্দেশ্যে এসব পরামর্শমূলক মন্তব্য করেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মো. সাইফুর রহমান।

তিনি বলেন, পুঁজিবাজারে বিনিয়োগের আগে নিজের আর্থিক সক্ষমতা বিচার করতে হবে। এরপর কোম্পানির আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করার মত যোগ্যতা অর্জন করা। কোম্পানির কয়েক বছরের ইতিহাস দেখে বিনিয়োগ করা উচিৎ।আইটেমের পিছনে না ছুটে নিজেই স্টাডি করে আইটেম বানাতে হবে।

 

এ সময় তিনি বিনিয়োগকারিদের, সঞ্চয়ের সম্পূর্ণ অর্থ বিনিয়োগ না করে, ৫০ শতাংশ বিনিয়োগ করার পরামর্শ দেন তিনি । একই সঙ্গে যে শেয়ারে বিনিয়োগ করবেন- সেটির দর কত পর্যন্ত যেতে পারে তার একটি টর্গেট ঠিক করে বিনিয়োগ করা। আর নির্দিষ্ট জায়গায় চলে গেলে মুনাফা তুলে নেওয়া।

সাইফুর রহমান বলেন, এ বাজারে মুহূর্তে মুহূর্তেই নদীর ডেউয়ের মত রঙ পরিবর্তন হয় । তাই সময়ের সাথে সাথে নিজের সিদ্দান্ত পরিবর্তনের দক্ষতাও অর্জন করতে হবে বিনিয়োগকারীকে ।

ঢাকা ব্যাংক সিকিউরিটিজের প্রধান পরিচালন কর্মকর্তা মোহাম্মদ আলী বলেন, পুঁজিবাজারের বিনিয়োগকারীদের প্রশিক্ষিত করার জন্য দেশব্যাপী এই কার্যক্রম শুরু করেছে। এটি অবশ্যই টেকসই পুঁজিবাজার গঠন করতে সহযোগীতা করবে।

তিনি বলেন, ঢাকা ব্যাংক সিকিউরিটিজ সব সময় বিনিয়োগকারীদের পাশে ছিল,আছে এবং থাকবে। এরই অংশ হিসেবে আজকের এই কর্মসূচির আগে আমরা আরও ৫টি কর্মশালা করেছি নিজেদের উদ্যেগেই। আগামী দিনে বিনিয়োগকারীদের তৈরি করার জন্য আমরা এ ধরনের কর্মসূচী অব্যাহত রাখবো।

বিনিয়োগকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, পুঁজিবাজারে বিনিয়োগের আগে অবশ্যই জানতে হবে কেন একটি কোম্পানির শেয়ারের দর বাড়ে বা কমে। এরপর মৌলিক কয়েকটি বিষয় দেখে বিনিয়োগ করতে হবে। এর মধ্যে অন্যতম- কোম্পানির ব্যবস্থাপনা কমিটিতে করা আছে, বিগত কয়েক বছরের কোম্পানির শেয়ারের দর সর্বোচ্চ ও সর্বনিম্ম কত ছিল, লভ্যাংশের ইতিহাস, প্রান্তিক প্রতিবেদনগুলোর অবস্থা, কোম্পানির মার্কেট শেয়ার ইত্যাদি দেখে বিনিয়োগ করতে হবে। তাহলেই এই বাজার থেকে ভালো মুনাফা করা সম্ভব।

রাজধানীর মতিঝিলে প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটির প্রধান পরিচালন কর্মকর্তা মোহাম্মদ আলীর পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব রুমানা ইয়াসমিন ফেরদৌসী। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা ব্যাংক সিকিউরিটিজের হেড অব অপারেশন কামরুল আজিজসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আজকের বাজার: জেএইচ/ আরআর/ ২৭ আগস্ট ২০১৭