পুতিনের গ্রেফতারি পরোয়ানার বিরুদ্ধে ‘হুমকি’ প্রত্যাখ্যান আইসিসি’র

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) আইন প্রণয়নকারী সংস্থা বুধবার বলেছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের গ্রেফতারি পরোয়ানা নিয়ে ট্রাইব্যুনালের বিরুদ্ধে ‘হুমকি’ দুঃখজনক। ডাচ মিডিয়ার তথ্য অনুসারে, সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ পুতিনের বিরূদ্ধে ওয়ারেন্ট জারীর পাল্টা ব্যবস্থা হিসেবে হেগকে লক্ষ্যবস্তু করে একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের মতো হুমকির কথা বলেছেন বলে জানা গেছে। মস্কোও গত সোমবার বলেছে , ইউক্রেন যুদ্ধের জন্য পুতিনের গ্রেফতারের ‘বেআইনি’ সিদ্ধান্তের জন্য আইসিসির প্রসিকিউটর করিম খান ও বেশ ক’জন বিচারকের বিরুদ্ধে একটি ফৌজদারি তদন্ত শুরু করেছে। খবর এএফপি’র।
১২৩টি সদস্য রাষ্ট্র নিয়ে গঠিত আইসিসি’র গোষ্ঠীভুক্ত রাষ্ট্রপক্ষ পরিষদের প্রেসিডেন্সি বলেছে, ‘আন্তর্জাতিক অপরাধ আদালতের বিরুদ্ধে হুমকির পাশাপাশি এর প্রসিকিউটর ও বিচারকদের বিরুদ্ধে বিভিন্ন পদক্ষেপ ঘোষণা করা হয়েছে। আইসিসি’র অ্যাসেম্বলি প্রেসিডেন্সি’র এক বিবৃতিতে বলা হয়, ‘সাধারণ আন্তর্জাতিক আইন অনুযায়ী নিষিদ্ধ কাজসমূহের জবাবদিহিতা নিশ্চিত করার আন্তর্জাতিক প্রচেষ্টাকে বাধাগ্রস্থ করার এসব পদক্ষেপ দুঃখজনক।’ অ্যাসেম্বলির বিবৃতিতে ‘আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রতি এর অটল সমর্থন পুন:নিশ্চিত করা হয়।’
আইসিসি গত শুক্রবার ইউক্রেনীয় শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় নির্বাসনে পাঠানোর কারণে পুতিনের বিরুদ্ধে একটি যুদ্ধাপরাধের অভিযোগে এনে গ্রেফতারি পরোয়ানা ঘোষণা করে। আইসিসি’র প্রসিকিউটর খান এএফপিকে বলেছেন, এ থরনের নির্বাসিত শিশুর সংখ্যা হাজার হাজার। আইসিসি বলেছে, একই ধরনের অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্টের শিশু অধিকার কমিশনার মারিয়া লভোভা-বেলোভার বিরুদ্ধেও পরোয়ানা জারি করা হয়েছে। তবে মস্কো আদেশগুলিকে ‘অকার্যকর’ বলে খারিজ করেছে।
ইউক্রেনে গত বছরের ২৪ ফেব্রুয়ারী রুশ অভিযান শুরুর পর থেকে ১৬ হাজারেরও বেশি ইউক্রেনীয় শিশুকে রাশিয়ায় নির্বাসিত করা হয়েছে। কিয়েভের মতে, অনেককে বিভিন্ন প্রতিষ্ঠান ও পালক বাড়িতে রাখা হয়েছে।