পূর্ণিমার দুই দশক

ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় নায়িকা পূর্ণিমা। প্রায় দুই দশক ধরে আকাশছোঁয়া জনপ্রিয়তা নিয়ে অভিনয় করে আসছেন তিনি। শুরুটা হয়েছিলো ১৯৯৮ সালে। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। ঢাকাই সিনেমায় পূর্ণিমার অভিষেক হয় জাকির হোসেন রাজু পরিচালিত ‘এ জীবন তোমার আমার’ ছবির মাধ্যমে। ১৯৯৮ সালের ১৫ মে ছবিটি মুক্তি পায়। সেই হিসেবে চলচ্চিত্র ক্যারিয়ারে পূর্ণিমার পূর্ণ করেছেন ২০ বছর।

দেশের জনপ্রিয় এই নায়িকা বর্তমানে যুক্তরাষ্ট্রের পথে রয়েছেন। সোমবার বিকেলেই তিনি ব্যাক্তিগত সফরে যুক্তরাষ্ট্রে গিয়েছেন বলে জানা গেছে। এদিকে গত ৫ মে বাংলাদেশ চলচ্চিত্রশিল্পী সমিতির নির্বাচনে কার্যনির্বাহী সদস্য পদে জয়লাভ করেছেন পূর্ণিমা। সম্প্রতি বেশ কিছু টিভি নাটকে অভিনয় করেছেন এই অভিনেত্রী।

তার অভিনীত মুক্তিপ্রাপ্ত সর্বশেষ ছবি ‘লোভে পাপ পাপে মৃত্যু’। এটি ২০১৪ সালে মুক্তি পায়। এখন টিভি নাটক আর বিজ্ঞাপনচিত্রে নিয়মিত কাজ করছেন। নতুন সিনেমায় অভিনয়ের জন্যও নিজেকে প্রস্তুত করছেন।

জাকির হোসেন রাজু পরিচালিত ‘এ জীবন তোমার আমার’ চলচ্চিত্রের মাধ্যমে ১৯৯৮ সালে ঢাকাই চলচ্চিত্রে অভিষেক হয় পূর্ণিমার। এর আগে ‘শত্রু ঘায়েল’ নামের একটি চলচ্চিত্রে শিশুশিল্পী হিসেবে কাজ করলেও ‘এ জীবন তোমার আমার’ চলচ্চিত্রের মাধ্যমেই চিত্রনায়িকা হিসেবে ক্যারিয়ার শুরু হয় তার।

এরপর বিজ্ঞাপন, টিভি নাটক ও চলচ্চিত্রে দাপটের সঙ্গে কাজ করেছেন এক যুগেরও বেশি সময়। পূর্ণিমা অভিনীত উল্লেখ্যযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে মাটির ঠিকানা, প্রেমের নাম বেদনা, মনের মাঝে তুমি, হৃদয়ের কথা, ছোট্ট একটু ভালোবাসা, আকাশ ছোঁয়া ভালোবাসা, সুলতান, শাস্তি, শুভা, মেঘের পরে মেঘ, স্বামী-স্ত্রীর যুদ্ধ, পিতামাতার আমানত, সাথী তুমি কার, সবাই তো ভালোবাসা চায়, মায়ের জন্য পাগল প্রভৃতি চলচ্ছিত্র।

কাজী হায়াৎ পরিচালিত ‘ওরা আমাকে ভালো হতে দিল না’ চলচ্চিত্রের জন্য ২০১০ সালে সেরা অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন তিনি। এস এ হক অলিক পরিচালিত ‘হৃদয়ের কথা’ ও ‘আকাশছোঁয়া ভালোবাসা’ সিনেমায় রিয়াজের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করে দারুণ প্রশংসিত হন। রিয়াজ-পূর্ণিমা জুটি অসংখ্য দর্শকের হৃদয়ে জায়গা করে নেয়।

মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘ছায়াছবি’ চলচ্চিত্রে সর্বশেষ অভিনয় করেন পূর্ণিমা। ২০০৭ সালের ৪ নভেম্বর চট্টগ্রামের ব্যবসায়ী ফাহাদ জামিলের সঙ্গে পারিবারিকভাবে বিবাহবন্ধনে আবদ্ধ হোন এ গুণী অভিনেত্রী। এরপর চলচ্চিত্রের অন্তরালে চলে যান পূর্ণিমা। ২০১৪ সালের মে মাসে কন্যা সন্তানের মা হন তিনি।

১৯৮১ সালের ১১ জুলাই চট্টগ্রামে জন্মগ্রহণ করেন চিত্রনায়িকা পূর্ণিমা। তার ডাক নাম রিতা। সিনেমায় পূর্ণিমা নামে প্রতিষ্ঠা পান এ চিত্রনায়িকা।

আজকের বাজার: আরআর/ ১৬ মে ২০১৭