পোর্তো পর্তুগীজ কাপ জয় করলো বেনফিকাকে হারিয়ে

পুরনো প্রতিদ্বন্দ্বী বেনফিকাকে ২-১ গোলে পরাজিত করে ১৭বারের মত পর্তুগীজ কাপের শিরোপা জয় করেছে এফসি পোর্তো। ম্যাচে দুই গোল করেছেন কঙ্গোর ডিফেন্ডার চ্যান্সেল এমবেম্বা।

পর্তুগালের মধ্যাঞ্চলীয় শহর কোয়িমব্রাতে অনুষ্ঠিত ফাইনালে ২৫ বছর বয়সী কঙ্গো জাতীয় দলের ডিফেন্ডার এমবেম্বা দ্বিতীয়ার্ধে দুই গোল করেন। এই জয়ে পোর্তো লিগ শিরোপা সহ ঘরোয়া ডাবল জয়ের কৃতিত্ব অর্জন করলো।

৩৮ মিনিটে কলম্বিয়ান উইঙ্গার লুইস ডায়াস লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে গেলে বাকি সময়টা ১০ জনকে নিয়েই খেলতে হয়েছে পোর্তোকে। এর পাঁচ মিনিট পর কোচ সার্জিও কনসেইসাওকেও লাল কার্ড দেখানো হয়।

দ্বিতীয়ার্ধের দুই মিনিটের মধ্যে ফ্রি-কিক থেকে পোর্তোকে এগিয়ে দেন এমবেম্বা। ৫৮ মিনিটে আরেকটি সেট পিস থেকে দলের ব্যবধান দ্বিগুন করেন এই ডিফেন্ডার। ৮৪ মিনিটে পেনাল্টি স্পট থেকে ব্রাজিলিয়ান কার্লোস ভিনসিয়াস এক গোল পরিশোধ করলেও তা দলের হার এড়াতে পারেনি। শেষ মিনিটে বদলী খেলোয়াড় জোতার শট পোস্টে না লাগলে বেনফিকা হয়ত ম্যাচে সমতা ফেরাতে পারতো। ২০১১ সালে সর্বশেষ ঘরোয়া ডাবল জয় করেছিল পোর্তো।

এই ফাইনালটি পূর্ব নির্ধারিত সূচী অনুযায়ী গত ২৪ মে অনুষ্ঠিত হবার কথা থাকলেও করোনাভাইরাসের কারনে বাতিল হয়ে গিয়েছিল। একইসাথে ফাইনালটিকে লিসবন থেকে সড়িয়ে কোয়িমব্রাতে দর্শকশুন্য স্টেডিয়ামে আয়োজনের সিদ্ধান্ত হয়।

লিগে পোর্তো ও বেনফিকা শীর্ষ দুটি স্থানে থেকে মৌসুম শেষ করেছে। গতকালকের ফাইনালটি ছিল বেনফিকার অস্থায়ী ম্যানেজার নেলসন ভেরিসিমোর শেষ ম্যাচ। আগামী মৌসুমে দলের দায়িত্ব নিচ্ছেন জর্জ জেসুস। এই নিয়ে দ্বিতীয় মেয়াদে বেনফিকার দায়িত্ব নিচ্ছেন ৬৫ বছর বয়সী জেসুস। এর আগে ২০০৯-২০১৫ সাল পর্যন্ত ছয় বছর তিনি বেনফিকার দায়িত্বে ছিলেন। সে সময় বেনফিকা তিনটি লিগ শিরোপা জয় করে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান