‘পোশাকের দাম বাড়ালে শ্রমিকের বেতনও বাড়বে’

শ্রমিকদের বেতন বাড়ানোর অজুহাতে অনুরোধের পরও পোশাকের দাম বাড়ায়নি বিদেশি ক্রেতারা। তৈরি পোশাকের দাম বাড়ালে মালিকদের চাপ দিয়ে শ্রমিকদের বেতনও বাড়ানো হবে।

শুক্রবার,২৮এপ্রিল রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবসের অনুষ্ঠানের এ কথা বলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পৃথিবীর কোনো দেশে অ্যাকোর্ড ও অ্যালায়েন্সের কোনো কার্যক্রম নেই। কিন্তু আমাদের দেশের কারখানা পরিদর্শনের জন্য জনবল তিনগুণ করা হয়েছে। বিদেশিদের উদ্দেশ্যে তোফায়েল আহমেদ বলেন, শুধু বাংলাদেশে শ্রমিক, কারখানা নিরাপত্তা ও শ্রমিকদের অধিকারের কথা বলা হয়। চীন, ভারত ও ভিয়েতনামসহ যে সব দেশ কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যে পোশাক রপ্তানি করে- তাদের দেশে এসব বলা হয় না।

তিনি বলেন, আমাদের সবার দেশপ্রেম আছে। এমন কোনো কথা, এমন কোনো বক্তব্য দেওয়া উচিত নয়- যাতে পোশাক খাতের ক্ষতি হয়। অনেকে আমাদেরকে না জানিয়ে বিদেশিদের ভুল তথ্য পরিবেশন করেন; যা আমাদের ব্যবসা বাণিজ্যের স্বার্থের পরিপন্থী। বাণিজ্যমন্ত্রী বলেন, অর্থনীতিতে শ্রমিকদের অবদান বেশি। তাদের মেহেনতের মধ্য দিয়েই বাংলাদেশ আজ এ পর্যন্ত আসতে সক্ষম হয়েছে। ২০১২ সালের ২৪ নভেম্বর তাজরিন ও ২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা দুর্ঘটনার পর কারখানা শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়ে সরকার ব্যাপক উদ্যোগ গ্রহণ করে। রানা প্লাজা ধসের পর শ্রম আইন সংশোধন করা হয়েছে।

তিনি বলেন, শ্রম আইন সংশোধন ছাড়াও শ্রমিকদের কল্যাণে তিনটি পদক্ষেপ নিয়েছে সরকার। শ্রমিকরা অনেক কম বেতন পেতো। ২০০৯ সালে শ্রমিকদের মাসিক বেতন দেওয়া হতো ১ হাজার ৬০০ টাকা। আমরা সরকার গঠনের পর সেটা বৃদ্ধি করে ৩ হাজার টাকা করা হয়। এরপর বেতন আরও এক ধাপ বাড়িয়ে ন্যূনতম ৫ হাজার ৩০০ টাকা করা হয়। এ ৫ হাজার ৩০০ টাকার সঙ্গে প্রতি বছরে ৫ শতাংশ হারে বাড়ানো পরিকল্পনা আছে।

ডলারের দাম বাড়ার প্রসঙ্গে তোফায়েল আহমেদ বলেন, আমদানিকারক সব সময় চান, ডলারের দাম কম থাকুক। আর রপ্তানিকারকদের আশা, ডলারের দাম বাড়তি থাকুক। ডলারের দাম বাড়লে রপ্তানিকারকদের সুবিধা হবে। তবে আমাদের বাস্তব সিদ্ধান্ত নিতে হবে। এমন সিদ্ধান্ত নিতে হবে, যাতে রপ্তানিকারক ও আমদানিকারকের কারোরই ক্ষতি না হয়; আবার নিত্য প্রয়োজনীয় পণ্যের দামও যেন না বাড়ে। এ বিষয়ে আমি গভর্নরের সঙ্গে কথা বলেছি। তিনি জানিয়েছেন, হঠাৎ ডলারর দাম অনেক বেড়েছে; এরপর এক ধাপে কিছুটা কমেছে; সামনে আরও কমতে পারে।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মজিবুল হক। অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. সামছুজ্জামান ভূইয়া, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, আইএলও কান্ট্রি ডিরেক্টর শ্রী নিবাস প্রমুখ।

আজকের বাজার:এলকে/এলকে/২৮এপ্রিল,২০১৭