প্রতি ইউনিট বিদ্যুতের উৎপাদন ব্যয় ৬ টাকা

বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বর্তমানে (২০১৮-১৯ অর্থ-বছরে) প্রতি ইউনিট বিদ্যুতের গড় উৎপাদন ব্যয় ৬ টাকা ১ পয়সা।

সোমবার সংসদে বিএনপি দলীয় সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, দেশে বর্তমানে গ্রীষ্মকালীন দৈনিক বিদ্যুতের চাহিদা ১২৫০০ থেকে ১৩০০০ মেগাওয়াট। দেশে বর্তমানে বিদ্যুতের মোট স্থাপিত উৎপাদন ক্ষমতা ক্যাপটিভ নবায়নযোগ্য জ্বালানীসহ ২২ হাজার ৫৬২ মেগাওয়াট। উৎপাদন ক্ষমতার বিপরীতে দেশে চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে।

তিনি জানান, বর্তমানে মোট ১৫ হাজার ৯৩৫ মেগাওয়াট ক্ষমতার ৪৮টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণাধীন রয়েছে। এ বিদ্যুৎ কেন্দ্রগুলো ২০২৭ সালের মধ্যে পর্যায়ক্রমে চালু হবে।

মোট ৩ হাজার ২৭৭ মেগাওয়াট ক্ষমতার ১৪টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের চুক্তি স্বাক্ষর প্রক্রিয়াধীন রয়েছে। এ বিদ্যুৎ কেন্দ্রগুলো ২০২১ থেকে ২০২৪ সালের মধ্যে পর্যায়ক্রমে চালু হবে উল্লেখ করে তিনি বলেন, মোট ১ হাজার ১৫০ মেগাওয়াট ক্ষমতার ৮টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের লক্ষ্যে দরপত্র প্রক্রিয়াধীন রয়েছে। এ বিদ্যুৎ কেন্দ্রগুলো ২০২১ থেকে ২০২৪ সালের মধ্যে পর্যায়ক্রমে চালু হবে।

এ ছাড়া মোট ১৯ হাজার ৫০০ মেগাওয়াট ক্ষমতার ১৭টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ পরিকল্পনাধীন রয়েছে এবং আঞ্চলিক সহযোগিতার ভিত্তিতে ভারতের ২টি স্থান থেকে ১ হাজার ৮৩৬ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ আমদানি কার্যক্রম অব্যাহত রয়েছে, যা ২০২১ থেকে ২০২২ সালের মধ্যে শুরু হবে। বাসস

আজকের বাজার/এমএইচ