প্রতি জেলায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে দেশের প্রতিটি জেলায় অন্তত: একটি করে পাবলিক অথবা প্রাইভেট বিশ্ববিদ্যালয় ও প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, দেশে বর্তমানে ৪৯টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও ১০৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এরমধ্যে ৪৬টি পাবলিক ও ৯৪টি বেসসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে। আজ জাতীয় সংসদে সরকারি দলের সদস্য নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে এই তথ্য জানান।

দীপু মনি আরো বলেন, ২০১২ সালে ফেনি ইউনিভার্সিটি নামে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে। ভবিষ্যতে ফেনিতে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনে সরকার বিবেচনা করতে পারে। তবে কোন সরকারি কলেজকে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করার পরিকল্পনা সরকারের আপাতত নেই। সরকারি দলের সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিনের অপর এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, মৌলভীবাজার জেলায় একটি পাবলিক বিশ্বাবিদ্যালয় করার পরিকল্পনা সরকারের রয়েছে।

জাতীয় পার্টির সদস্য ফখরুল ইমামের অপর এক প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, মাধ্যমিক স্তরের নবম-দশম শ্রেণীতে গ্রুপ বা বিভাগ না রাখার চিন্তা-ভাবণা চলছে। একাদশ শ্রেণী থেকে গ্রুপ বা বিভাগ করে লেখাপড়া করার সুযোগ থাকবে। খুব শিগগিরই শিক্ষা আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদনের পর তা সংসদে উত্থাপন করা সম্ভব হবে বলে মন্ত্রী সংসদকে জানান। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান