প্রথম টি২০ ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৬ উইকেটে হেরেছে বাংলাদেশ

সিরিজের প্রথম টি২০ ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কার কাছে ৬ উইকেটে হেরেছে বাংলাদেশ। বাংলাদেশের দেওয়া ১৫৬ রানের টার্গেট ইনিংসের ৭ বল বাকি থাকতেই ৪ উইকেট হারিয়ে ছুঁয়ে ফেলেছে স্বাগতিকরা। ফলে দুই ম্যাচের এই টি২০ সিরিজে শ্রীলঙ্কানরা এগিয়ে গেল ১-০ ব্যবধানে।

স্বাগতিকদের বিপদজনক হয়ে ওঠা ৬৫ রানের উদ্বোধনী জুটি ভেঙেছেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। উপল থারাঙ্গাকে (২৪ রান) মুস্তাফিজুর রহমানের ক্যাচ বানিয়েছেন তিনি। বাংলাদেশকে দ্বিতীয় সাফল্য এনে দিয়েছেনমাশরাফিই।নিজের তৃতীয় ওভারে দিলশান মুনাবিরাকে কট অ্যান্ড বোল্ড করেছেন তিনি।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল বাংলাদেশ সময় মঙ্গলবার (৪ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৭টায়। তবে টস হওয়ার পরপরই বৃষ্টি নামে সেখানে। প্রায় ৫০ মিনিট ম্যাচ শুরু হয়। টস জিতে আগে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ।

তবে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ইনিংসের দ্বিতীয় বলেই ওপেনার তামিম ইকবাল শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গার বলে বোল্ড আউট হয়েছেন তামিম। এরপর অবশ্য সৌম্য সরকার ও সাব্বির রহমান হাফসেঞ্চুরির পার্টনারশিপ গড়ে বিপদ সামলেছেন। কিন্তু দলীয় ৫৭ রানে রান আউটের শিকার হন সাব্বির, ব্যক্তিগত ১৬ রানে। ওই ওভারেই সাজঘরে ফিরেছেন সৌম্য সরকার। ব্যক্তিগত ২৯ রানে কটবিহাইন্ড হয়েছেন তিনি।

নবম ওভারে ফের ধাক্কা খেয়েছে বাংলাদেশ। ওই ওভারের দ্বিতীয় বলে স্কুপ করতে গিয়ে বোল্ড হয়েছেন মুশফিকুর রহীম। এরপর দ্বাদশ ওভারে ফের আঘাত; ওভারের প্রথম বলে ক্যাচ আউট হয়ে মাঠ ছাড়েন সাকিব আল হাসান। ১৪ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ১০২ রান।

সেখান থেকে বাকি ৬ ওভার শেষে (নির্ধারত ২০ ওভার শেষে) বাংলাদেশের স্কোর দাঁড়ায় ৬ উইকেটে ১৫৫ রান। সেটা অবশ্য তরুণ মোসাদ্দেক হোসেন ও মাহমুদউল্লাহ রিয়াদের জুটির কারণে। দু’জনে মিলে ৫৭ রানের পার্টনারশিপ গড়েন। এরপর ব্যক্তিগত ৩১ রানে (২৬ বলে) মালিঙ্গার বলে বোল্ড হন মাহমুদউল্লাহ। তবে দলের পক্ষে সর্বোচ্চ ৩৪ রান (৩০ বলে) করা মোসাদ্দেক অপরাজিত থাকেন।

শ্রীলঙ্কার পক্ষে এই ম্যাচে ২ উইকেট নিয়েছেন লাসিথ মালিঙ্গা। এ ছাড়া একটি করে উইকেট নিয়েছেন ভিকাম সঞ্জয়া,আসিলা গুনারত্নে ওসিকুগে প্রসন্না।

বাংলাদেশ-শ্রীলঙ্কার এই টি২০ সিরিজ বিশেষ মর্যাদার করে তুলেছেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। প্রথম টি২০ ম্যাচে শুরুর কিছু আগে মাশরাফি ঘোষণা দিয়েছেন, এই সিরিজ শেষে আন্তর্জাতিক টি২০ ক্রিকেট থেকে অবসর নিবেন তিনি। মাশরাফির বিদায়ের সিরিজটি নিঃসন্দেহে নিজেদের করে নিতে চাইবে বাংলাদেশ।

টেস্ট সিরিজ দিয়ে এবারের শ্রীলঙ্কা সফর শুরু করেছে বাংলাদেশ। প্রথম টেস্টে হারলেও, দ্বিতীয়টি জিতে নিজেদের শততম টেস্ট স্মরণীয় করে রেখেছে টাইগাররা। দুই ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ হয়।

টেস্ট সিরিজ ড্র করার সুখস্মৃতি নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করে বাংলাদেশ। সিরিজের শুরুটা চমৎকারই হয়েছিল টাইগারদের। ৯০ রানের বড় জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায় তারা।দ্বিতীয় ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়।

সিরিজে এগিয়ে থেকেই তৃতীয় ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ। তবে তৃতীয় ও শেষ ওয়ানডেতে নিজেদের আর মেলে ধরতে পারেনি মাশরাফির দল। ৭০ রানে ম্যাচ হেরে সিরিজ জয়ের সুবর্ণ সুযোগ হাতছাড়া করে তারা। ফলে টেস্টের মতো ওয়ানডে সিরিজও ১-১ সমতায় শেষ হয়।