প্রধানমন্ত্রী হাঙ্গেরি পৌঁছেছেন

শেখ হাসিনা হাঙ্গেরির প্রেসিডেন্ট ড. জানোস এডার-এর আমন্ত্রণে বুদাপেস্ট পানি শীর্ষ সম্মেলন-২০১৬-তে অংশ নিতে চারদিনের সফরে রোববার অপরাহ্নে বুদাপেস্টে এসে পৌঁছেছেন।

প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমানটি স্থানীয় সময় ৬টা ১৫ মিনিটে বুদাপেস্টের ফিরেন্স লিজট আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এসময় প্রধানমন্ত্রীর সঙ্গে আশখাবাদ বিমানবন্দরে তুর্কমেনিস্তানের ডেপুটি স্পিকার ও ভারতীয় মন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ করেন।

হাঙ্গেরির সিকিউরিটি পলিসি অ্যান্ড ইন্টারন্যাশনাল কোঅপারেশন বিষয়ক প্রতিমন্ত্রী ইস্টভ এন মিকোলা, হাঙ্গেরিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর এবং বাংলাদেশে নিযুক্ত হাঙ্গেরির রাষ্ট্রদূত গাইউলা পেথো এবং হাঙ্গেরির চিফ অব প্রটোকল ইস্টভ মেননো বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান।

বিমানবন্দরে পৌঁছার পর হাঙ্গেরিয়ান সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী ও তাঁর সফর সঙ্গিদের বহনকারী বাংলাদেশ এয়ারলাইন্সের বিমানটি স্থানীয় সময় বেলা ১টা ৪৫ মিনিটে বুদাপেস্টের ফিরেন্স লিজট আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা ছিল কিন্তু বিমানে “যান্ত্রিক ত্রুটি” দেখা দেয়ায় তুর্কমেনিস্তানের আশখাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অনির্ধারিত যাত্রা বিরতির কারণে চারঘন্টা বিলম্বে বুদাপেস্ট পৌঁছায়।

প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ বিমানের বিশেষ ভিভিআইপি ফ্লাইট নং বিজি ১০১১ “রাঙ্গা প্রভাত”-এ প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীসহ ৯৯ জন যাত্রী, ৪ জন ককপিট ক্রু, ২০ জন কেবিন ক্রু এবং ৪ জন এয়ারক্রাফ্ট ইঞ্জিনিয়ার ছিলেন।

তুর্কমেনিস্তানের রাজধানীতে কর্তব্যরত ইঞ্জিনিয়াররা ত্রুটি মেরামত করার পর বিমানটি বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৩৭ মিনিটে আশখাবাত থেকে বুদাপেষ্টের পথে যাত্রা করে বলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আশখাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রাবিরতির সময় ভিভিআইপি লাউঞ্জে শেখ হাসিনার সঙ্গে তুর্কমেনিস্তানের ডেপুটি স্পিকার ও সংসদে নারী বিষয়ক কমিটির চেয়ারম্যান সৌজন্য সাক্ষাৎ করেন।

প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি ইহসানুল করিম জানান, বৈঠকে তাঁরা ব্যবসা-বাণিজ্য সহ দ্বিপক্ষীয় বিষয় নিয়ে অনানুষ্ঠানিক আলোচনা করেন।

এদিকে, ভারতীয় পরিবহন মন্ত্রী নিতিন গাড়কড়ি যিনি সেই সময়ে ওই বিমানবন্দরে উপস্থিত ছিলেন, তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় তুর্কমেনিস্তানে ভারতের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন।

বুদাপেস্টের ফিরেন্স লিজট আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রা সহকারে ফোর সিজন্স হোটেল গ্রিসহাম প্যালেস-এ নিয়ে যাওয়া হয়। সফরকালে তিনি এ হোটেলে অবস্থান করবেন।

পূর্ব ইউরোপের এই দেশে সফরকালে প্রধানমন্ত্রী দু’দিনের বুদাপেস্ট পানি শীর্ষ সম্মেলন (বিডাব্লিউএস-২৯১৬)-এর বিভিন্ন অধিবেশনে যোগদান করবেন এবং হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠক করবেন।

তিনি বাংলাদেশ-হাঙ্গেরিয়ান বিজনেস অ্যান্ড ইকোনমিক ফোরামের উদ্বোধন এবং প্রেসিডেন্ট জানোস এডার’র সঙ্গে সাক্ষাৎ করবেন বলে আশা করা হচ্ছে।

শেখ হাসিনা জাতিসংঘ ও বিশ্বব্যাংকের হাই লেভেল প্যানেল অন ওয়াটার (এইচএলপিডব্লিও)-এর একজন সদস্য। সোমবার পানি শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে তিনি যোগদান করবেন এবং তিনি হাঙ্গেরির প্রেসিডেন্ট ও অন্যান্য সম্মানীয় অতিথিদের সঙ্গে একটি সাসটেইনেবল ওয়াটার সল্যুসন এক্সপো পরিদর্শন করবেন।

পরদিন তিনি শীর্ষ সম্মেলনের একটি উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেবেন এবং প্রেসিডেন্ট জানোস এডার’র দেয়া ওয়ার্কিং লাঞ্চে শরীক হবেন।

তিনি মঙ্গলবার সকালে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সঙ্গে কসুদ স্কয়ারে দ্বি-পক্ষীয় বৈঠকে মিলিত হবেন। আশা করা হচ্ছে সেখানে বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষর হবে।
দ্বি-পক্ষীয় বৈঠক শেষে দুই প্রধানমন্ত্রী যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন।

দু’দেশের পররাষ্ট্র মন্ত্রীদের মধ্যে আলোচনা, পানি ব্যবস্থাপনা সংক্রান্ত সহযোগী ও কৃষি বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে এবং এফবিসিসিআই ও হাঙ্গেরিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মধ্যেও একটি এমওইউ স্বাক্ষরিত হবে।

শেখ হাসিনা সোমবার বিকেলে হাঙ্গেরির প্রেসিডেন্ট জানোস এডার’র সঙ্গে সান্দর প্রেসিডেন্সিয়াল প্রাসাদে বৈঠক করবেন।

তিনি মঙ্গলবার বুদাপেস্টে ‘হিরোস স্কয়ার’ পরিদর্শন করবেন এবং ফুল দিয়ে হাঙ্গেরি প্রতিষ্ঠায় জাতীয় বীর ও নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা জানাবেন।
প্রধানমন্ত্রী বুধবার সকালে দেশের উদ্দেশে বুদাপেস্ট ত্যাগ করবেন এবং রাত সাড়ে এগারোটায় ঢাকা পৌঁছবেন বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গি হিসেবে রয়েছেন- এলজিআরডি ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পানি সম্পদ মন্ত্রী ব্যরিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এবং পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এছাড়া এফবিসিআই সভাপতি আবদুল মতলুব আহমেদের নেতৃত্বে ব্যবসায়ীদের একটি প্রতিনিধিদলও প্রধানমন্ত্রীর সফরসঙ্গি রয়েছেন।

সুত্র: বাসস