‘প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা সম্মেলন-২০১৯’ অনুষ্ঠিত

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এর উদ্যোগে এবং The Association of Anti Money laundering Compliance Officers of Banks in Bangladesh (AACOBB) এর সহযোগিতায় সকল তফসিলি ব্যাংকসমূহের ‘প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা সম্মেলন-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠান ২৯ মার্চ, ২০১৯ তারিখে হবিগঞ্জের দি প্যালেস লাক্সারি রিসোর্টে অনুষ্ঠিত হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব জনাব মোঃ আসাদুল ইসলাম প্রধান অতিথি হিসেবে এ সম্মেলনের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএফআইইউ এর উপপ্রধান ও নির্বাহী পরিচালক জনাব মোঃ ইস্কান্দার মিয়া। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন বিএফআইইউ এর অপারেশনাল হেড ও মহাব্যবস্থাপক জনাব মোঃ জাকির হোসেন চৌধুরী, AACOBB এর চেয়ারম্যান জনাব মোহাম্মদ বোরহানউদ্দিন এবং এসোসিয়েশন অব ব্যাংকারস বাংলাদেশ এর চেয়ারম্যান জনাব সৈয়দ মাহবুব রহমান। এ অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংক, দুর্নীতি দমন কমিশন এর উচ্চপদস্থ কর্মকর্তা, বিভিন্ন তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং সকল তফসিলি ব্যাংকসমূহের প্রধান ও উপ প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব জনাব মোঃ আসাদুল ইসলাম তার বক্তব্যে বলেন, অর্থনৈতিক উন্নয়নের বিভিন্ন সক্ষমতামূলক সূচকে ক্রমাগত উর্ধ্বগামি অবস্থানে বাংলাদেশ আজ বিশ্বব্যাপী সমাদৃত। দশকব্যাপী গড়ে ৬ শতাংশের উপরে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও চলতি অর্থ বছরে ৮ শতাংশের উপরে প্রবৃদ্ধি অর্জনে প্রয়োজনীয় অর্থায়ন বা মূলধন যোগানে বাংলাদেশের ব্যাংকিং খাত অসামান্য ভ‚মিকা পালন করছে। যথাযথ নীতি ও রেগুলেটরী কাঠামো প্রণয়নের মাধ্যমে আর্থিক খাতের সার্বিক উন্নয়ন এবং কর্মসংস্থানের মাধ্যমে অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনসহ দরিদ্র জনগোষ্ঠীর টেকসই দারিদ্র বিমোচনের মাধ্যমে দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিতকরণের লক্ষ্যে বর্তমান সরকারের সকল মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থা একযোগে কাজ করে যাচ্ছে। আর এই অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষায় একটি দেশের দুর্নীতির মাধ্যমে অর্জিত অর্থের প্রবাহ রোধ করতঃ মানিলন্ডারিং প্রতিরোধ ব্যবস্থা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই দুর্নীতির মাধ্যমে অর্জিত অর্থের লাভজনক কাজে ব্যবহার ও অর্থ পাচারের গতি রোধ করা একান্ত আবশ্যক। তবে প্রতিরোধ ব্যবস্থাটি হতে হবে এমন সক্ষমতাসম্পন্ন যাতে কোনো দুর্ঘটনা ঘটার পূর্বেই তা চিহ্নিত করা সম্ভব হয়।

তিনি আরো বলেন, টেকসই অর্থনীতি গঠনে আমাদের অন্যতম বাধা হলো দুর্নীতি। দুর্নীতি এমন একটি সামাজিক ব্যাধি যা যে কোনো উন্নয়নকে শুধু ব্যহতই করে না, ধ্বংস করে দিতে পারে। আর্থিকভাবে লাভবান হবার জন্য দুর্নীতিবাজরা বিভিন্নভাবে এই অপরাধ করে থাকে এবং অপরাধলব্ধ অর্থের উৎস গোপন করার জন্য বিভিন্ন মাধ্যমকে ব্যবহার করে থাকে। আর্থিক খাতের ব্যাপ্তি অনেক বড় হওয়ায় দুর্নীতিলব্ধ অর্থ এই খাতে প্রবেশের ঝুঁকি সবচেয়ে বেশী বিধায় ব্যাংকিং খাতকে সজাগ থাকার বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, দুর্নীতির মাধ্যমে অর্জিত অর্থের লাভজনক ব্যবহার রোধ ও বাণিজ্য ভিত্তিক অর্থ পাচার প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণে এ সম্মেলন কার্যকর ভ‚মিকা পালন করবে যা, মাননীয় প্রধানমন্ত্রীর দুর্নীতির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতিকে আরো বেগবান করবে।

এসোসিয়েশন অব ব্যাংকারস বাংলাদেশ এবং AACOBB এর চেয়ারম্যানগণ তাদের বক্তব্যে ক্যামেলকো সম্মেলনে আলোচিত বিভিন্ন বিষয় এবং মানিলন্ডারিং প্রতিরোধ বিষয়ক পরিপালনীয় বিষয়সমূহ তাদের কর্মক্ষেত্রে যথাযথ বাস্তবায়নের অঙ্গীকার ব্যক্ত করেন।

অনুষ্ঠানের সভাপতি বিএফআইইউ এর উপপ্রধান জনাব মোঃ ইস্কান্দার মিয়া তার বক্তব্যে ব্যাংকিং খাতে চালু হওয়া নতুন নতুন প্রযুক্তি চালুর ক্ষেত্রে ঝুঁকি পর্যালোচনা এবং তা মোকাবেলায় যথাযথ পদক্ষেপ গ্রহণের প্রতি গুরুত্বারোপ করেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, সম্মেলন হতে অর্জিত জ্ঞান ব্যাংকসমূহ তাদের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধের কাঠামো উন্নয়নে কাজে লাগাবে; যাতে করে ব্যাংক কোনো ভাবেই মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়নের মাধ্যম হিসেবে ব্যবহৃত না হতে পারে । পারস্পরিক সমন্বয়ের ভিত্তিতে সকল শক্তি দিয়ে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন মোকাবেলার উদ্যোগ গ্রহণের মাধ্যমে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়নমুক্ত একটি সুসংহত আর্থিক ব্যবস্থা গড়ে তোলার বিষয়ে তিনি আহ্বান জানান।