প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হান্নান চৌধুরী

প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্যের দায়িত্ব নিয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. আবদুল হান্নান চৌধুরী। বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ গত ৩০ এপ্রিল তাকে প্রাইম এশিয়ার উপাচার্য হিসেবে নিয়োগ দেন।

প্রফেসর ড. চৌধুরী প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ে যোগদানের পূর্বে ইস্টার্ন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর পদে কর্মরত ছিলেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টনের নর্থ ইস্টার্ন বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৯ সালে ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৬ সালে অপারেশন্স রিসার্চে এমএস ডিগ্রি লাভ করেন।

তিনি ২০০২ সালে কানাডার ক্যালগিরি বিশ্ববিদ্যালয় থেকে ইন্ডাস্ট্রিয়াল পোস্ট ডক্টরাল ফেলোশিপ গবেষণা কর্ম সম্পন্ন করেন।

ইতোপূর্বে তিনি নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেসের প্রফেসর, স্কুল অব বিজনেসের ডিন এবং সিন্ডিকেট সদস্য হিসেবে কর্মরত ছিলেন।

তিনি বাংলাদেশ, কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানে ২৯ বছর শিক্ষকতার পাশাপাশি গবেষণাকর্মে সম্পৃক্ত ছিলেন। তিনি কানাডার উইন্ডসর বিশ্ববিদ্যালয়, মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টনে অবস্থিত নর্থ ইস্টার্ন বিশ্ববিদ্যালয়, কানাডার ক্যালগেরি বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশের ইসলামিক ইউনির্ভাসিটিতে সুদীর্ঘদিন শিক্ষকতা করেন। তিনি ২০১৪ সাল থেকে চীনের ইউনান নরমাল বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রফেসর ড. চৌধুরী ১৯৮৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিভাগে স্নাতক (সম্মান) এবং ১৯৮৭ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি পঞ্চাশের অধিক গবেষণাপত্র, দুইটি বই এবং বিভিন্ন আন্তর্জাতিক কনফারেন্সে চল্লিশের অধিক গবেষণাপত্র উপস্থাপন করেছেন।

আজকের বাজার: আরআর/ ০৬ মে ২০১৭