প্রিমিয়ার ব্যাংকের নিট মুনাফা বেড়েছে ৬২ কোটি টাকা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি দ্য প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের নিট মুনাফা বেড়েছে। ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির কর ও প্রভিশন পরবর্তী মোট নিট মুনাফা হয়েছে ১৫৪ কোটি ১৮ লাখ টাকা। এর আগের বছরের একই সময়ে যা ছিল ৯২ কোটি ৩২ লাখ টাকা। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সেই হিসেবে আলোচ্য বছরে নিট মুনাফার পরিমাণ বেড়েছে ৬১ কোটি ৮৬ লাখ টাকা বা ৬৭ শতাংশ। ব্যাংকটির কর ও প্রভিশন পূর্ববর্তী মুনাফা হয়েছে ৩৩২ কোটি ২ লাখ টাকা। এই মুনাফার মধ্যে ব্যাংকটি খেলাপি ঋণের বিপরীতে প্রভিশন (নিরাপত্তা সঞ্চিতি) সংরক্ষণ করেছে ১১৩ কোটি টাকা। আয় কর পরিশোধ করেছে ৬৪ কোটি ৮৪ লাখ টাকা। ২০১৬ সালে প্রিমিয়ার ব্যাংকের পরিচালন মুনাফা হয় ৩৫০ কোটি টাকা।

২০১৫ সালে ব্যাংকটির কর ও প্রভিশন পূর্ববর্তী মুনাফা ছিল ১৯৬ কোটি ৩২ লাখ টাকা। ওই বছর ব্যাংকটি খেলাপি ঋণের বিপরীতে প্রভিশন (নিরাপত্তা সঞ্চিতি) সংরক্ষণ করে ২৯ কোটি ৫০ টাকা। আয় কর পরিশোধ করে ৭৪ কোটি ৫০ লাখ টাকা।

ব্যাংকটির সম্পদের ওপর আয়ের হার (রিটার্ন অন অ্যাসেটস) বৃদ্ধি পেয়েছে ১ শতাংশ। আর মূলধন আয়ের ওপর হার (রিটার্ন অন ইক্যুইটি) বৃদ্ধি পেয়েছে ৯.৭৭ শতাংশ। ব্যাংকের বর্তমান সম্পদমূল্য দেখানো হয়েছে ১৫ হাজার ৪৮৪ কোটি ৪০ লাখ টাকা।

৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত হিসাব বছরে প্রিমিয়ার ব্যাংকের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছিল।

এসময়ে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয় ১ টাকা ৫৫ পয়সা। শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভি) ছিল ১৬ টাকা ৫২ পয়সা।

কোম্পানিটির বর্তমান রিজার্ভ রয়েছে ৩৪২ কোটি ৩৯ লাখ টাকা। পরিশোধিত মূলধন ৬৮২ কোটি টাকা। বর্তমানে ব্যাংকটির ৬৮ কোটি ২০ লাখ ৮১ হাজার ৭৩টি শেয়ার রয়েছে। ‘এ’ ক্যাটাগরির এই কোম্পানিটি ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

কোম্পানির মোট শেয়ারের ৩৩.৯৩ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকের কাছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ১৫.৪৩ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৫০.৬৪ শতাংশ শেয়ার।