পয়েন্টে টেবিলের শীর্ষে বাংলাদেশ

বিশ্বকাপ সুপার লিগে প্রথম দল হিসেবে ১০০ পয়েন্ট পূর্ণ হলো বাংলাদেশের। ১০০ পয়েন্ট নিয়ে সুপার লিগ টেবিলের শীর্ষে উঠলো টাইগাররা।
আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে তিন ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানকে ৮৮ রানে হারায় বাংলাদেশ। এই জয়ে সিরিজ নিশ্চিতের পাশাপাশি বিশ্বকাপ সুপার লীগে ১০ পয়েন্ট পায় বাংলাদেশ।
এই ১০ পয়েন্টের সুবাদে বিশ্বকাপ সুপার লিগে এখন টাইগারদের সংগ্রহ ১০০। তাই এককভাবে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলো বাংলাদেশ।
সুপার লিগে ১৪ ম্যাচ শেষে ১০ জয় ও ৪ হারে ১০০ পয়েন্ট বাংলাদেশের। ১৫ ম্যাচে ৯৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে নেমে যেতে হলো ইংল্যান্ডকে। আর ৮ খেলায় ৬ জয় ও ২ হারে ৬০ পয়েন্ট নিয়ে টেবিলের সপ্তম স্থানে আফগানিস্তান।
১২ ম্যাচে ৭৯ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে ভারত। চতুর্থ থেকে ষষ্ঠস্থানে আছে যথাক্রমে আয়ারল্যান্ড (৬৮), শ্রীলংকা (৬২) ও অস্ট্রেলিয়া (৬০)। অষ্টম থেকে ১৩তম স্থান পর্যন্ত আছে- ওয়েস্ট ইন্ডিজ (৫০), পাকিস্তান (৪০), দক্ষিণ আফ্রিকা (৩৯), জিম্বাবুয়ে (৩৫), নিউজিল্যান্ড (৩০) ও নেদারল্যান্ডস (২৫)।
ওয়ানডে ক্রিকেটে প্রতিন্দ্বন্দিতা বাড়াতে ও সবগুলো দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজের ধারাবাহিকতা ধরে রাখতে বিশ্বকাপ সুপার লিগ চালু করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
নিয়মনুযায়ী ২০২৩ সালে ভারতে হতে যাওয়া বিশ্বকাপে ১০ দল অংশ নেবে। আয়োজক দেশ হিসেবে সরাসরি বিশ্বকাপ খেলবে ভারত। সুপার লিগ থেকে বাকী সাত দল বেছে নেয়া হবে।
সুপার লিগের পয়েন্ট টেবিলের প্রথম ৭ দল সরাসরি বিশ্বকাপে খেলার ছাড়পত্র পাবে। সেই ৭ দলের মধ্যে ভারত থাকলে পয়েন্ট টেবিলের আট নম্বর দল বিশ্বকাপের টিকিট পাবে।
এছাড়া বাছাই পর্ব থেকে বিশ্বকাপ খেলার সুযোগ পাবে দুই দল।