ফরাসি প্রেসিডেন্ট মাক্রোঁর কোভিড-১৯ শনাক্ত

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁর কোভিড-১৯ শনাক্ত হয়েছে বলে তার সরকারি বাসস্থান এলিসি প্রাসাদ থেকে বৃহস্পতিবার জানানো হয়েছে।
বিবৃতিতে বলা হয়, প্রথম উপসর্গ দেখা দেয়ার পরপরই প্রেসিডেন্টের নমুনা পরীক্ষা করা হয়। তবে মাক্রোঁর শরীরে কী উপসর্গ দেখা গেছে তা সংক্ষিপ্ত বিবৃতিতে উল্লেখ করা হয়নি।

এতে আরও বলা হয়, প্রেসিডেন্ট সাত দিনের জন্য আইসোলেশনে থাকবেন। তিনি দূরত্ব বজায় রেখে তার কাজকর্ম চালিয়ে যাবেন।

তিনি কীভাবে সংক্রমিত হয়েছেন তা নির্ণয়ে কাজ চলছে কি না তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

মাক্রোঁ গত সপ্তাহের শেষ দিকে ইউরোপীয় ইউনিয়নের এক সম্মেলনে যোগ দেন। সেখানে তিনি জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের সাথে দ্বিপক্ষীয় বৈঠক করেন। সেই সাথে তিনি বুধবার পর্তুগালের প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন। পর্তুগিজ কর্মকর্তাদের কাছ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

মাক্রোঁ বুধবার প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসতেক্স ও অন্য মন্ত্রীদের নিয়ে মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকও করেছিলেন। ক্যাসতেক্সের কার্যালয় জানিয়েছে যে প্রধানমন্ত্রীও সাত দিনের জন্য আইসোলেশনে গেছেন।

ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় নিশ্চিত করেছে যে আগামী সপ্তাহে মাক্রোঁর লেবানন সফরের সূচি বাতিল করা হয়েছে।

মাক্রোঁ ও অন্যান্য সরকারি কর্মকর্তারা বারবার বলেছেন যে তারা মহামরির সময় স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলছেন। যার মধ্যে রয়েছে করমর্দন না করা, মাস্ক পরা এবং অন্য লোকজনের কাছ থেকে দূরত্ব বজায় রাখা।

মাক্রোঁ ফরাসি স্বাস্থ্য কর্তৃপক্ষের পরামর্শ মেনে চলছেন। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ আইসোলেশনে থাকার সময় গত সেপ্টেম্বরে ১৪ দিনের জায়গায় কমিয়ে সাত দিনে নিয়ে আসে। তারা জানায় এ সাত দিন হলো সংক্রমণের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ সময় এবং এটি কমিয়ে আনার ফলে বিষয়টি ভালোভাবে মেনে চলা সম্ভব করছে।

ফরাসি স্বাস্থ্য কর্তৃপক্ষ এ সপ্তাহে যুক্তি দেখায় যে ১৪ দিনের কোয়ারেন্টাইন দেশে অনেকেই যথাযথভাবে মেনে চলছেন না। তারা এ সময়টিকে অনেক লম্বা মনে করছেন।